• সোমবার, ২৮ মে ২০১৮, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

‘জনগণের ভোট ছাড়া ক্ষমতায় গেলে জবাবদিহিতা থাকে না’

প্রকাশ:  ৩১ ডিসেম্বর ২০১৭, ০০:৩০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
বিএনপির সহ আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, আমাদের এখানে নির্মুলের রাজনীতি চলছে। মুক্তিযুদ্ধের চেতনার কথা যারা কথা কথায় বলেন তারা অপরাজনীতির আশ্রয় নিচ্ছেন। মুক্তিযুদ্ধেও চেতনা হল গণতন্ত্র। আমাদের এখানে কি সেই গণতন্ত্র আছে। স্বাধীনতার ৪৬ বছরে কি  আমরা তা গণতান্ত্রিক-অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে পেরেছি। রাজনীতি থেকে মাশল পাওয়ার, মানি পাওয়ার ও ম্যান পাওয়ার এই তিন এমপি সরালে না পারলে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ, সুষ্ঠু গণতন্ত্র আসবে না।
 
শনিবার সকালে পূর্বপশ্চিমবিডি.নিউজ আয়োজিত ‘ন‌তুন বছর: কেমন হবে ভোট রাজনীতি’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।
 
পূর্বপশ্চিম প্রধান সম্পাদক পীর হাবিবুর রহমানের সঞ্চালনায় এ মুক্ত আলোচনায় অংশ নেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লে. কর্ণেল (অব.) ফারুক খান, বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহাবুবুর রহমান, বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী কায়সার, সাবেক নির্বাচন কমিশনার বিগ্রে. জে. (অব.) সাখাওয়াত হোসেন, সাবেক কূটনীতিক মহিউদ্দিন আহমেদ, সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, নারী সংগঠক খুশি কবির, নিরাপত্তা বিশ্লেষক মেজর জে. (অব.) আব্দুর রশিদ, জাতীয় প্রেসক্লাবে সাবেক সভাপতি খন্দকার মনিরুল আলম, ৭১ টেলিভিশনের পরিচালক বার্তা সৈয়দ ইশতিয়াক রেজা, রাজনৈতিক বিশ্লেষক মোহাম্মদ শাহেদ, বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিষ্টার রুমিন ফারহানা, যুদ্ধাপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর ব্যরিস্টার তুরিন আফরোজ প্রমুখ। এছাড়াও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না অনুষ্ঠানে এসে যোগ দেয়ার পর তিনি অসুস্থতাবোধ করায় চলে যান।
 
বিএনপির এই নারী নেত্রী আরো বলেন, জনগণের ভোট ছাড়াই যদি ক্ষমতায় চলে যায় তাহলে সেখানে জবাবদিহিতা থাকে না। ২০১৪ সালের ৫ জানুয়ারি তাই হয়েছে। ২০১৮ সালে কি আদৌ নির্বাচন হবে। আর নির্বাচন হলে সেই নির্বাচনে কি বিএনপি অংশ নেবে। এসব প্রশ্ন মানুষের মনে রয়েছে। কারণ এই দুটি দলের অবস্থান প্রচণ্ড বিপরীতমুখী। শুধুমাত্র নির্বাচন কমিশনকে শক্তিশালী করেই নির্বাচন করা যাবে না। কারণ নির্বাচন কমিশন ছাড়াও সরকার ও প্রশাসনের বিরাট ভূমিকা রয়েছে।