• রবিবার, ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

যে কারণে জাতির কাছে ক্ষমা চাইলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী

প্রকাশ:  ০১ জানুয়ারি ২০১৮, ০১:১৮ | আপডেট : ০১ জানুয়ারি ২০১৮, ০১:৩৭
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট
নিজের অতীত রাজনৈতিক ভুলের জন্য জাতির কাছে ক্ষমা চাইলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় জোট পারতি প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার (পিপিবিএম) নেতা ডক্টর মাহাথির মোহাম্মদ। শনিবার দলের বার্ষিক সাধারণ সভায় বক্তৃতাকালে তিনি ক্ষমা প্রার্থনা করেন।

মাহাথির বলেন, 'আমি আমার অতীতের সব ভুলের জন্য ক্ষমা চাইছি। আমি যদি কাউকে আঘাত করে থাকি তাহলে বক্তব্য শেষ করার আগে তাদের কাছে আমি ক্ষমা চাইছি।

কেবল আজকের জন্য নয়, যত দিন আমি রাজনীতিতে আছি তত দিনের জন্য। অন্য মানুষদের মতোই আমি কাজে ও কথায় ভুল করে থাকতে পারি।' দ্য স্ট্রেইটস টাইমস।

এর আগে মাহাথির তার দলত্যাগী নেতাদের 'আবর্জনা' বলে মন্তব্য করেছিলেন। এমনকি তাদের কাছে কখনই এজন্য ক্ষমা চাইবেন না বলেও জানিয়েছিলেন তিনি।

তিনি বলেছিলেন, 'আমি সাধারণত তাদের আবর্জনা বলে থাকি এবং আমি এর জন্য ক্ষমা চাইব না। তারা আমাদের শত্রুদের চেয়েও খারাপ। আমরা আমাদের জনগণের জন্য যে কষ্ট করে যাচ্ছি তারা এর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।'

২০১৫ সালের জুলাইয়ে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে।

এর জের ধরে নাজিবের পদত্যাগের দাবিতে বিরোধীদের আন্দোলনে শরিক হন মাহাথির। ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল পার্টিকে পরাজিত করতে গত বছর বিরোধীদের সঙ্গে যে রাজনৈতিক জোট করা হয়, তার অংশ হিসেবে পিপিবিএম নামে নতুন দল গঠন করেন তিনি।

ওই দলের পক্ষ থেকে প্রধানমন্ত্রী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন মাহাথির। তবে দল গঠনের পরপর চলতি বছর নির্বাচনী এলাকায় প্রার্থিতাসহ বেশ কিছু ইসু্যতে মতদ্বৈধতার কারণে কয়েকজন শীর্ষ নেতা দল ছেড়ে বের হয়ে গেছেন।