• সোমবার, ২৮ মে ২০১৮, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

আতশবাজির ঝলমলে নতুন বছর উদযাপন

প্রকাশ:  ০১ জানুয়ারি ২০১৮, ১০:৪১ | আপডেট : ০১ জানুয়ারি ২০১৮, ১০:৪৯
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট
শুরু হয়ে গেছে পার্টি। নানান রঙের আতশবাজিতে ২০১৮ সালকে বরণ করে নিয়েছে গোটা বিশ্ব। স্বাগত জানিয়েছে নতুন বছরকে।

বিদায় নিয়েছে আরেকটি বছর, ২০১৭। বিশ্বের বিভিন্ন দেশের ঘড়ির কাঁটা এখন নতুন বছরের ঘরে। বাংলাদেশ সময় বিকেল ৪টায় অস্ট্রেলিয়ায় শুরু হয় নতুন বছর উদযাপন।

এর ঠিক এক ঘণ্টা পর নতুন বছরে প্রবেশ করে নিউজিল্যান্ড। এসময় প্রায় কয়েক সহস্র আতশবাজি আলোকিত করে রাজধানী অকল্যান্ডের আকাশ। এছাড়া এক এক করে নতুন বছরে প্রবেশ করেছে বিশ্বের অনান্য দেশগুলোও। নববর্ষ উদযাপনে অস্ট্রেলিয়ার সিডনি ও মেলবর্ণ, নিউইয়র্ক, স্পেন, সিঙ্গাপুর, নিউজিল্যন্ডসহ বিশ্বের বড় বড় দেশগুলো বিভিন্ন ধরণের আতশবাজির ব্যবস্থা করে।

অস্ট্রেলিয়ার সিডনি হারবার ব্রিজে লাখ লাখ মানুষ উদযাপন করেছে নতুন বছরের শুরুতে বিস্তৃত আতশবাজির প্রদর্শনী। সিডনিতে হার্ভার সেতুতে রংধনু আকৃতির একটি অগ্নিকুণ্ডের প্রদর্শনী নিয়ে শুরু হয় আতশবাজির উদযাপন।

নববর্ষের প্রাক্কালে আতশবাজির সম্ভাব্য সোন্দর্য উপভোগ করতে এসময় নদীতে ভাসানো হয় নৌকাও। সিডনির পাশাপাশি মেলবোর্ন, হোবার্ট এবং ক্যানবেরাতেও উদযাপন অনুষ্ঠিত হয়।

গোটা দেশ জুড়ে একই সময়ে চালু করা হয় এ আতশবাজির আয়োজন। রাস্তায় দাঁড়িয়ে এ প্রদর্শনী দেখেছেন প্রায় ২৫ হাজার মানুষ। এছাড়া ১০ লাখেরও বেশি মানুষ শহরের আশেপাশে দাঁড়িয়ে এ প্রদর্শনী উপভোগ করেন।

আতশবাজির পাশাপাশি অনেকে বেলুন উড়িয়েও স্বাগত জানিয়েছেন নতুন বছরকে। টোকিওতে মধ্যরাতে বেলুন উড়িয়ে বিদায় জানানো হয় ২০১৭ সালকে। একই সময়ে আবার বৃষ্টিতে ভিজে ভিজেই আতশবাজি উদযাপন করেছে সিঙ্গাপুরবাসী।