• বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫
  • ||

আসামের নাগরিক তালিকায় নেই ১ কোটি ৩৯ লাখ বাসিন্দার নাম

প্রকাশ:  ০১ জানুয়ারি ২০১৮, ১২:৫০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

ভারতের জাতীয় নাগরিক নিবন্ধন তালিকার প্রথম খসড়া প্রকাশ করেছে আসাম রাজ্য সরকার। সেই তালিকায় নেই ১ কোটি ৩৯ লাখ বাসিন্দার নাম। মোট ৩ কোটি ২৯ লাখ বাসিন্দার মধ্যে প্রথম পর্যায়ে ১ কোটি ৯০ লাখ বাসিন্দার নাম অন্তর্ভূক্ত করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

বিজেপি সরকারের অধীনে ভারতীয় নাগরিক হিসেবে স্বীকৃতি পেতে হলে ১৯৭১ সালের ২৪ মার্চের আগে থেকে বসবাস করার প্রমাণ দেখাতে হবে। তবে বাংলাদেশ থেকে যাওয়া মুসলিমদের মধ্যে এই প্রমাণপত্র ও এমন কোনো নথি সংরক্ষণ করেনি বলেও জানা যায়। এদের মধ্যে অনেকেরই নেই নাগরিক প্রমাণপত্র বা নাগরিক নিবন্ধন (এরআরসি)। যাদের এই প্রমাণপত্র নেই তাদের ‘অবৈধ অনুপ্রবেশকারী বাংলাদেশি’ হিসেবে চিহ্নিত করা হচ্ছে বিজেপি সরকারের আমলে।

গত রবিবার এক সংবাদ সম্মেলনে ভারতের রেজিস্টার জেনারেল সাইলেশ তালিকার খসড়া প্রকাশ করতে গিয়ে বলেন, যাদের এখন পর্যন্ত যাচাই করা হয়েছে তাদের নিয়ে এই খণ্ডিত খসড়া তালিকা তৈরি করা হয়েছে। বাকীদের নাম বিভিন্নভাবে যাচাই করা হচ্ছে। যাচাই বাছঅই শেষ হলেই আরেকটি খসড়া প্রকাশ করা হবে।

উল্লেখ্য, আসামে গত বছর বিজেপি সরকার গঠন করলে এই সমস্যার শুরু। বিজেপির কর্মীরা দাবি করে আসছে যে, ‘অনুপ্রবেশকারী’দের কারণে স্থানীয় হিন্দুদের কর্মসংস্থান নষ্ট হচ্ছে। এমন পরিস্থিতিতে রাজ্যের বিভিন্ন স্থানে অসন্তোষ দানা বেধে ওঠলে নাগরিক তালিকা প্রকাশের উদ্যোগ নেয়া হয়।

কেকে