• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫
  • ||

‘আসামের বিষয়ে নজর আছে, সমস্যা হলে দিল্লির সঙ্গে কথা হবে'

প্রকাশ:  ০১ জানুয়ারি ২০১৮, ১৫:৫০ | আপডেট : ০১ জানুয়ারি ২০১৮, ১৬:৩০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
ফাইল ছবি

ভারতের আসামের রাজ্য সরকারের জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) তালিকার বিষয়ে সরকারের নজর আছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘দুই তালিকা প্রকাশের পর যদি কোনও সমস্যা হয়, তাহলে আমরা দিল্লির সঙ্গে কথা বলবো।

সোমবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে নতুন বছরের শুভেচ্ছা বিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আসামে অবৈধ বাংলাদেশিদের তালিকা তৈরি করা হচ্ছে। সেক্ষেত্রে বাংলাদেশের ভূমিকা কী হবে-এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমরা বিষয়টি নজরে রাখছি।

প্রসঙ্গত, সোমবার ভারতের এনআরসি তালিকার প্রথম খসড়া প্রকাশ করেছে আসাম রাজ্য সরকার। খসড়া তালিকায় মোট ৩ কোটি ২৯ লাখ বাসিন্দার মধ্য থেকে প্রথম পর্যায়ে প্রায় এক কোটি ৯০ লাখ বাসিন্দার নাম অন্তর্ভুক্ত হয়েছে। বৈধ ভারতীয় নাগরিক হিসেবে এখনও স্বীকৃতি মেলেনি প্রায় এক কোটি ৩৯ লাখ বাসিন্দার। যাচাই বাছাই শেষে তাদের নাম অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছে রাজ্য সরকার।

বাংলাদেশের স্বাধীনতা পূর্ববর্তী সময় থেকে ২০ লাখেরও বেশি মুসলিম আসামে গেছেন। তাদের অনেকের কাছে নাগরিক প্রমাণের মতো যথেষ্ট কাগজপত্র নেই। তাই এনআরসি তালিকার আওতায় 'অবৈধ অনুপ্রবেশকারী বাংলাদেশি' হিসেবে চিহ্নিত করে অনেক মুসলিমকে বের করে দেওয়ার আশঙ্কা করা হচ্ছিল।

তবে রবিবার এক সংবাদ সম্মেলনে ভারতের রেজিস্ট্রার জেনারেল সাইলেশ তালিকার খসড়া প্রকাশ করতে গিয়ে বলেন, ‘যাদের এখন পর্যন্ত যাচাই করা হয়েছে তাদের নিয়ে এই খণ্ডিত খসড়া তালিকা তৈরি করা হয়েছে। বাকিদের নাম বিভিন্নভাবে যাচাই করা হচ্ছে। যাচাই-বাছাই শেষ হলেই আমরা আরেকটি খসড়া প্রকাশ করবো।’