• শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫
  • ||

নতুন ভোটার হচ্ছেন প্রায় ৪৩ লাখ

প্রকাশ:  ০২ জানুয়ারি ২০১৮, ১৪:২৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বিদ্যমান ভোটার তালিকায় আরো ৪২ হাজার ৯৪ হাজার ৮৮৯ জন যোগ হচ্ছেন। এ ভোটাররা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। হালনাগাদ ভোটার সংশেধান করে ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ। মঙ্গলবার নির্বাচন ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

হালনাগাদ ভোটার তালিকার ঘোষিত সময়সূচির বিষয়ে সচিব সাংবাদিকদের জানান, খসড়া তালিকা অনুযায়ী ভোটারদের দাবি আপত্তি ও সংশোধনের জন্য আবেদনের শেষ সময় ১৭ জানুয়ারি। নিষ্পত্তির শেষ সময় ২২ জানুয়ারি ও নিষ্পত্তি শেষে সিদ্ধান্ত ২৭ জানুয়ারির মধ্যে এবং চূড়ান্ত হালনাগাদ তালিকা প্রকাশ ৩১ জানুয়ারি।

রেজিস্ট্রেশন অফিসার ও অন্য কর্মকর্তাদের স্বাক্ষরসহ হালনাগাদ ভোটার তালিকার খসড়া সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদ/ পৌরসভা, ওয়ার্ড অফিস, ক্যান্টনমেন্ট বোর্ড অথবা রেজিস্ট্রেশন কেন্দ্র অথবা জনগুরুত্বপূর্ণ স্থানে সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে।

সচিব জানান, বিদ্যমান তালিকায় ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন ভোটার রয়েছে। হালনাগাদের পর ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ মৃত ভোটার বাদ দেয়া হবে।

২০১৭ সালের হালনাগাদে নিবন্ধিত ৩৩ লাখ ২৮ হাজারেরও বেশি নাগরিকের বাইরে ২০১৫ সালে ১৫ বছর বয়সী ৯ লাখ ৬২ হাজার নাগরিকের তথ্য নেয়া হয়েছিল; তারা ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকায় স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হচ্ছেন।

সব মিলে এবারের হালনাগাদে ১৬ লাখ ৯৯ হাজার ৬২২ জন নারী ও ১৬ লাখ ৩২ হাজার ৯৭১ জন পুরুষ যোগ হচ্ছেন। তবে যাচাই-বাছাই শেষে এই সংখ্যা পরিবর্তন হতে পারে বলে সচিব জানান।

/সাজ্জাদ

‘খালেদাকে বাদ দিয়ে কোনো নির্বাচন হবে না’