• রবিবার, ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

পুলিশি বাধায় ছাত্রদলের সমাবেশ বাতিল: প্রতিবাদে বিক্ষোভ

প্রকাশ:  ০২ জানুয়ারি ২০১৮, ১৬:২০ | আপডেট : ০২ জানুয়ারি ২০১৮, ১৬:৩৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
পুলিশি বাধায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশ বাতিল করা হয়েছে।প্রতিবাদে ছাত্রদলের নেতাকর্মীরা বিক্ষোভ করেছে। আজ বিকালে সেখানে ছাত্রদলের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ওই সমাবেশ হওয়ার কথাছিল। সমাবেশে প্রধান অতিথি হিসেবে থাকার কথা  বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার। কিন্তু রাষ্ট্রপতির নিরাপত্তার কারণ দেখিয়ে পুলিশ ছাত্রদল নেতাকর্মীদের সমাবেশ করতে দেয়নি। ছাত্রদল যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোক্তার হোসেন পূর্বপশ্চিমকে একথা জানান।

এরআগে সমাবেশকে সামনে রেখে ছাত্রদলের নেতাকর্মীরা দুপুরের পর থেকে ইঞ্জিনির্য়াস ইনস্টিটিউটের জড়ো হতে থাকেন। নেতাকর্মীরা অনুষ্ঠানস্থলে এসে দেখেন সেখানে তালা মারা। তারআগে দুপুরে দিকে অনুষ্ঠানস্থলের কাছেই ককটেল বিষ্ফোরণ হলে নেতাকর্মীদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে।

দুপুরে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, একমাস আগে সমাবেশের অনুমতি চাওয়া হয়েছে। যথাযথ কৃর্তপক্ষের অনুমতিও আছে কিন্তু পুলিশ সমাবেশস্থলে আমাদের নেতাকর্মীদের ঢুকতে দিচ্ছে না। 
মির্জা ফখরুল বলেন, অথচ এক মাস আগে সমাবেশের জন্য অনুমতি চেয়ে আবেদন করা হয়েছিল। পুলিশও অনুমিত দিয়েছিল। কিন্তু আজ হঠাৎ করে বন্ধ করে দেওয়া হয়েছে। এর মাধ্যমে আবার প্রমাণ হলো, এই সরকারের আমলে গণতান্ত্রিকভাবে রাজনৈতিক দলগুলোর কার্যক্রম পরিচালনার কোনো সুযোগ নেই।

বিএনপির এই নেতা বলেন, সামনে যে নির্বাচন আসছে, বিএনপিসহ বিরোধী দলগুলো অংশ নিক, সরকার তা চায় না। কারণ তারা ভালো করেই জানে, নিরপেক্ষ নির্বাচন হলে তারা জিততে পারবে না। মির্জা ফখরুল ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করার সুযোগ দিতে সরকারের প্রতি আহ্বান জানান।

গতকাল সোমবার ছিল ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে আজ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সমাবেশ আয়োজন করেছিল। আজ সকাল ১০টার দিকে সেখানে গিয়ে ফটকে তালা দেওয়া দেখা যায়। জানতে চাইলে কর্তৃপক্ষ জানিয়েছে রাষ্ট্রপতির নিরাপত্তার স্বার্থে এ ব্যবস্থা। আজ সুপ্রিম কোর্টের এক অনুষ্ঠানে রাষ্ট্রপতির আসার কথা। এর পাশেই ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন।
/মজুমদার