• সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫
  • ||

ঢাকা প্রস্তুত প্রণবকে সম্মান দিতে

প্রকাশ:  ০৩ জানুয়ারি ২০১৮, ০০:৩২ | আপডেট : ০৩ জানুয়ারি ২০১৮, ০১:০৬
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট
ফাইল ছবি

প্রণব মুখার্জি। সদ্য বিদায়ী ভারতের প্রেসিডেন্ট। বর্তমানে রাষ্ট্রীয় কোনো দায়িত্বে নেই বাংলাদেশের জন্মের ইতিহাসের সঙ্গে যুক্ত এই প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব। গত ২৪শে জুলাই থেকে অবসর জীবন কাটাচ্ছেন। তার অবসর জীবনের প্রথম বিদেশ সফরে বাংলাদেশে আসছেন চলতি মাসের মাঝামাঝিতে। সফরসূচি এখনো চূড়ান্ত হয়নি।

এটি চূড়ান্ত করতে ঢাকা ও দিল্লির কর্মকর্তারা ব্যস্ত সময় পার করছেন। সেগুনবাগিচার কর্মকর্তারা অবশ্য বলছেন, সফরসূচি যাই হোক, মানুষের হৃদয়ে অবস্থানকারী প্রণব মুখার্জিকে ঢাকায় ‘সর্বোচ্চ সম্মান’ জানাবে বাংলাদেশ। প্রেসিডেন্ট হিসেবে এলে তিনি যে সম্মান পেতেন আসন্ন সফরে তার কোনো কিছুরই কমতি হবে না।

কর্মকর্তাদের সরবরাহ করা তথ্য মতে, মূলত ঢাকায় একটি সাহিত্য সম্মেলনে অংশ নিতে আসছেন তিনি। তবে তার সফরটি বহুপক্ষীয় সেই আয়োজনেই সীমাবদ্ধ থাকছে না। প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার বৈঠক হবে। তিনি ঢাকা থেকে চট্টগ্রাম যাবেন। পুরনো ওই শহরের অনেক ঐতিহাসিক স্থান দেখার আগ্রহ রয়েছে তার।

দিল্লির সূত্রে খবর বেরিয়েছে প্রণব মুখার্জি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অবস্থাও দেখার ইচ্ছা ব্যক্ত করেছেন। তবে তিনি রোহিঙ্গা ক্যাম্পে যেতে চান কি-না তা এখনো স্পষ্ট নয়। তবে ঢাকার দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, তিনি চট্টগ্রামে যাবেন-এটি প্রায় চূড়ান্ত এবং পূর্ব নির্ধারিত। তবে তার রোহিঙ্গা ক্যাম্পে যাওয়ার বিষয়ে এখনো আনুষ্ঠানিক কোনো প্রস্তাব নেই দিল্লির।

নড়াইলের জামাই ‘প্রণব বাবু’র শ্বশুরালয়ে অর্থাৎ নড়াইলে একটি অনুষ্ঠানে অংশ নিতে পারেন মর্মে খবর বেরিয়েছে। সেগুনবাগিচার তরফে সেই সম্ভাবনাও নাকচ করে দেয়া হয়েছে। বলা হয়েছে, ঢাকা ও চট্টগ্রামেই তার সফর কর্মসূচি। তবে তার সফরটি ৩ না ৪ দিনের হবে তা এখনো চূড়ান্ত হয়নি। ১৩ই জানুয়ারি বিকালে বা ১৪ই জানুয়ারি দিনের শুরুতে তিনি বাংলাদেশে পৌঁছাবেন বলে ধারণা দিয়েছেন কর্মকর্তারা।