• রবিবার, ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

নেতৃত্বের লড়াইয়ের মুখে ছাত্রলীগ

প্রকাশ:  ০৩ জানুয়ারি ২০১৮, ১৫:৫২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
মেয়াদোত্তীর্ণ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির ক্ষমতাকে কেন্দ্র করে সংগঠনটির নেতৃত্বের বিরোধ এবার প্রকাশ্যে এসেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম এই সংগঠনের কেন্দ্রীয় নেতৃত্বের একটি অংশ সম্মেলনের দাবি নিয়ে আজ বুধবার দলের শীর্ষস্থানীয় নেতাদের কাছে যাচ্ছে।

মাস ছয়েক আগে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিলাসী জীবন নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের একটি অংশ প্রশ্ন তুলেছিল। এ নিয়ে সে সময় সংগঠনের ভেতরে-বাইরে সমালোচনার মুখে পড়েন ওই শীর্ষ দুই নেতা। সংগঠনের ওই বিক্ষুব্ধ অংশটি এবার নতুন কমিটি চাইছে।

আগামীকাল বৃহস্পতিবার ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী। এর আগেই ‘মেয়াদোত্তীর্ণ’ কমিটির সম্মেলনের ঘোষণা দাবি করে কয়েকজন কেন্দ্রীয় নেতা গতকাল মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন ডেকেছিলেন। কিন্তু সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) উপস্থিত হয়ে তাঁরা জানান, কর্মসূচিটি আপাতত স্থগিত করা হয়েছে।

ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সায়েম খান সাংবাদিকদের বলেন, ‘গঠনতন্ত্র অনুযায়ী ছাত্রলীগের বর্তমান কমিটি মেয়াদোত্তীর্ণ। তাই আমরা সংবাদ সম্মেলন করে কেন্দ্রীয় সম্মেলন দাবি করতে চেয়েছিলাম। কিন্তু দলের (আওয়ামী লীগ) হাইকমান্ড থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাঁরা আমাদের দাবি শুনবেন এবং আমাদের কথা নেত্রীকে জানাবেন। আশা করছি, একটি ইতিবাচক ফল পাওয়া যাবে।’

ছাত্রলীগের সাবেক ও বর্তমান একাধিক নেতা বলছেন, মূলত সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক ক্ষমতার কেন্দ্রে থাকেন বলে অন্য পদগুলোর নেতারা নিজেদের বঞ্চিত মনে করেন। ছাত্রলীগের সভাপতি ও সম্পাদকের দামি গাড়িতে চড়া এবং বিলাসী ফ্ল্যাটে থাকায় তাঁদের অর্থের উৎস, সংগঠনের তহবিলে আসা অর্থ ও খরচের খাত নিয়ে প্রশ্ন রয়েছে।

/সাজ্জাদ

মঞ্জু পানিতে, আনিস বনে ও মেনন সমাজ কল্যাণে