• সোমবার, ২১ মে ২০১৮, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

পাকিস্তানে নিরাপত্তা সহযোগিতা আটকে দিলো যুক্তরাষ্ট্র

প্রকাশ:  ০৫ জানুয়ারি ২০১৮, ১২:০৪
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

পাকিস্তানকে সকল প্রকার নিরাপত্তা সহযোগিতা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। পাকিস্তানের মাটি থেকে পরিচালিত সন্ত্রাসী নেটওয়ার্ক ধ্বংসে ব্যর্থতার কারণে এই নিরাপত্তা সহযোগিতা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

বিবিসি জানায়, হাক্কানি নেটওয়ার্ক ও আফগান তালেবানদের বিরুদ্ধে যতদিন না ইসলামাবাদ ব্যবস্থা না নেবে, ততদিন ও নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে নিশ্চিত করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

আন্তর্জাতিক নিরাপত্তা বিশ্লেষকরা মনে করছেন, যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্ত আঞ্চলিক রাজনীতিতে পাকিস্তান বড় ধরণের ধাক্কা খেতে পারে। এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি প্রশ্নে পাকিস্তানের রাজনীতিতে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়েছে।

গত বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র হিদার নোয়ার্ট নিষেধাজ্ঞার বিষয়টি প্রকাশ করলেও ঠিক কী পরিমাণ কমানো হচ্ছে তা তিনি জানাতে পারেননি। এই সিদ্ধান্তের ফলে পাকিস্তান হতে যুক্তরাষ্ট্র কি তাদের সামরিক স্থাপনাগুলোও সরিয়ে নেবে এমন কোনো তথ্য জানা যায়নি।

এদিকে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে ইতিবাচক বলেছে ভারত ও আফগানিস্তান। কিন্তু পাকিস্তানের পক্ষে আবার অবস্থান নিয়েছে ক্ষমতাধর দেশ চীন। উল্লেখ্য, পাকিস্তানে চীনের কয়েক শতকোটি ডলার বিনিয়োগ রয়েছে। যদি কোনো কারণে পাকিস্তানে সংঘাত শুরু হয়, তাহলে চীনের বিনিয়োগ হুমকির মুখে পড়বে।

এর আগে ট্রাম্প প্রশাসন পাকিস্তানকে সামরিক সাহায্যবাবদ ২৫৫ মিলিয়ন ডলার দিতে অস্বীকৃতি জানায়। পাশাপাশি পাকিস্তানকে ‘ধর্মীয় স্বাধীনতার মারাত্মক লঙ্ঘনকারী’ দেশের তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে।

কেকে