• বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

ছাত্রলীগের নতুন সম্মেলন, সিদ্ধান্ত সোমবার

প্রকাশ:  ০৫ জানুয়ারি ২০১৮, ২১:৩৪
উৎপল দাস
প্রিন্ট

মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতীম ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের নতুন সম্মেলনের তারিখ ঘোষণার সিদ্ধান্ত জানাবেন আ.লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনটাই জানিয়েছে আওয়ামী লীগের নির্ভরযোগ্য কয়েকটি সূত্র।

আগামী সোমবার আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভায় দলের একজন প্রেসিডিয়াম সদস্য বিষয়টি শেখ হাসিনার নজরে আনবেন বলে নিশ্চিত হওয়া গেছে। এছাড়া দলের একজন সাংগঠনিক সম্পাদকও বিষয়টি নিয়ে কথা বলতে চান আওয়ামী লীগের সর্বোচ্চ ফোরামে।

ছাত্রলীগের একটি সূত্র পূর্বপশ্চিমকে নিশ্চিত করে বলেছে, বাংলাদেশ ছাত্রলীগ গঠনতন্ত্র মেনে চলে বলে আমরা বিশ্বাস করি। আমরা চাই আমাদের অভিভাবক শেখ হাসিনা যাচাই বাছাই করে যোগ্যদের হাতে নেতৃত্ব তুলে দিক। আগামী নির্বাচনে ছাত্রলীগ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই মেয়াদোর্ত্তীণ কমিটি দিয়ে এবং বিতর্কিতদের বাদ দিয়ে নতুন কমিটি গঠন করলে সরকার ও দলের ভাবমূর্তিও উজ্জল হবে।

এদিকে, ছাত্রলীগের সাবেক সভাপতি এবং বর্তমানে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও চান বঙ্গবন্ধুর হাতে গড়া এই ছাত্র সংগঠনটিকে আরো বেগবান করতে। নতুন সম্মেলনের বিষয়ে কয়েকবার তিনি কথাও বলেছেন। তিনি বারবার বলেছেন, খুব শিগগিরই ছাত্রলীগের সম্মেলন দেয়া হবে।

এদিকে, রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করেন ছাত্রলীগের বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কয়েকজন নেতার বিলাসী জীবন থেকে শুরু করে কয়েকটি বিতর্কের কারণে দলের ইমেজ ক্ষুণ্ন হয়েছে। তাই নতুন সম্মেলন দেয়া যেতে পারে। আবার কেউ কেউ মনে করেন, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা হয়তো নির্বাচনের আগে সম্মেলন নাও দিতে পারেন। ফলে সোমবারের আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর বৈঠক ছাত্রলীগের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলেও মনে করেন তারা।

apps