Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ৯ মাঘ ১৪২৫
  • ||

মাস্টারদার স্মৃতি দেখতে প্রণব মুখার্জি আসছেন চট্টগ্রামে

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০১৮, ০১:২৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

চট্টগ্রামে অগ্নিযুগের বিপ্লবী মাস্টারদা সূর্যসেনসহ বৃটিশ বিপ্লবের স্মৃতিবিজড়িত স্থান পরিদর্শনের আগ্রহ প্রকাশ করেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

জানুয়ারির তৃতীয় সপ্তাহে বাংলাদেশ সফরে আসবেন প্রণব মুখার্জী। ১৬ জানুয়ারি চট্টগ্রামে বৃটিশবিরোধী আন্দোলনের স্মৃতিধন্য স্থানে যাবেন, প্রাথমিকভাবে এমন সফরসূচি তৈরি হয়েছে। তবে চট্টগ্রামে আসার সময় নির্ধারিত হলেও সফরসূচি এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন ভারতের সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী।

চট্টগ্রামে ভারতের সহকারী হাই কমিশন অফিস সূত্রে জানা গেছে, ১৫ জানুয়ারি ঢাকায় আসবেন প্রণব মুখার্জি। এদিন রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎসহ কয়েকটি রাষ্ট্রীয় কর্মসূচিতে যোগ দেবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি কর্মসূচিতে যোগ দেওয়ারও কথা আছে বাংলাদেশের বন্ধু হিসেবে পরিচিত ভারতের এই বর্ষীয়ান রাজনীতিকের।

একমাত্র বাঙালি হিসেবে ভারতে রাষ্ট্রপ্রধানের পদ অলঙ্কিত করা প্রণব মুখার্জি নিজেই এই সফরে সূর্য সেনের জন্মভূমিসহ বৃটিশ বিপ্লবের স্মৃতিবিজড়িত স্থান পরিদর্শনের আগ্রহ প্রকাশ করেছেন বলে সূত্র জানিয়েছে।

সূত্রমতে, ১৬ জানুয়ারি প্রণব মুখার্জিকে মাস্টারদার জন্মভূমি রাউজানে নিয়ে যাওয়া হবে। সম্ভাব্য সফরসূচিতে থাকছে, রাউজান কলেজের পাশে মাস্টারদার আবক্ষ মূর্তিতে শ্রদ্ধাঞ্জলি জানানো, সূর্য সেন পাঠাগার ও প্রাইমারি স্কুল পরিদর্শন, নগরীর পাহাড়তলীতে প্রীতিলতা ওয়াদ্দাদারের স্মৃতিবিজড়িত ইউরোপিয়ান ক্লাব এবং বৃটিশ অস্ত্রাগার পরিদর্শন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কর্মসূচিও থাকছে সফরসূচিতে। চট্টগ্রামে ১৬ জানুয়ারি রাতযাপনের বিষয়ও সফরসূচিতে অন্তর্ভুক্ত থাকছে বলে সূত্র জানিয়েছে।

রাউজান থেকে নির্বাচিত সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, একসময়ের অবিভক্ত ভারতবর্ষের গুরুত্বপূর্ণ অঞ্চল ছিল এই চট্টগ্রাম।বৃটিশবিরোধী আন্দোলনের সূতিকাগারও এই চট্টগ্রাম। এই প্রথম ভারতের কোন রাষ্ট্রপ্রধান চট্টগ্রামে আসছেন। বাংলাদেশের বন্ধু প্রণব মুখার্জি এই প্রথম চট্টগ্রামে আসছেন। আমরা রাউজানবাসীসহ পুরো চট্টগ্রামের মানুষ হৃদয় দিয়ে তাঁকে বরণ করে নেওয়ার অপেক্ষায় আছি।

সাবেক রাষ্ট্রপ্রধানের সফর উপলক্ষে ভারতের সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী বৃহস্পতিবার রাউজানে গিয়ে সম্ভাব্য সফরসূচি অনুসারে বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেছেন।সংসদ সদস্য এবিএ ফজলে করিম চৌধুরীও বিষয়টি ভারতের সহকারী হাই কমিশনের সঙ্গে সমন্বয় করছেন।

apps