• শনিবার, ২৬ মে ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

রাষ্ট্রপতি দুই দিনের সফরে কুষ্টিয়া যাচ্ছেন আজ

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০১৮, ১০:১৯
কুষ্টিয়া প্রতিনিধি
ফাইল ছবি
প্রিন্ট
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দুই দিনের সফরে আজ শনিবার কুষ্টিয়ায় আসছেন। এসময় তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সমাবর্তনে যোগ দিবেন এবং কুমারখালী উপজেলার শিলাইদহে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য কুঠিবাড়ি ও ছেঁউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহের আখড়াবাড়ি পরিদর্শন করবেন। এ উপলক্ষে ইবি ক্যাম্পাস, কুঠিবাড়ি ও আখড়াবাড়িকে সাজানো হয়েছে নতুন সাজে। রাষ্ট্রপতির আগমনকে ঘিরে ইতিমধ্যেই নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। দীর্ঘ ১৬ বছর পর রোববার ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে চতুর্থ সমাবর্তন।

এদিন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারীদের মধ্যে সনদ বিতরণ করবেন। তবে সফরের প্রথম দিন শনিবার রাষ্ট্রপতি পরিদর্শন করবেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত কুঠিবাড়ি ও মরমী সাধক লালন শাহের আখড়াবাড়ি।

জেলা প্রশাসন সূত্র জানায়, ঢাকা থেকে রাষ্ট্রপতিকে বহনকারী হেলিকপ্টার আজ বেলা ১টা ৪৫ মিনিটের দিকে কুষ্টিয়া স্টেডিয়ামে নির্মিত হেলিপ্যাডে অবতরণ করবে। এরপর রাষ্ট্রপতি উঠবেন কুষ্টিয়া সার্কিট হাউসে। সেখান থেকে বিকাল সাড়ে তিনটায় তিনি যাবেন শিলাইদহ কুঠিবাড়িতে। সেখানে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানাবেন প্রত্নতত্ত্ব অধিদপ্তর ও প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা। পরিদর্শনকালে কুঠিবাড়ি চত্বরে তিনি বকুল ফুলের চারা রোপণ করবেন।

এরপর বিকেল সাড়ে ৪টায় রাষ্ট্রপতি কুষ্টিয়া সার্কিট হাউসে পৌঁছে আবার সন্ধ্যা ৬টায় ফকির লালন শাহের ছেঁউড়িয়াস্থ আখড়াবাড়ি ও লালন একাডেমী পরিদর্শন করবেন। এসময় তিনি লালন একাডেমী মিলনায়তনে আয়োজিত লালন সঙ্গীত উপভোগ করবেন। এদিকে রোববার দুপুর সাড়ে ১২টায় রাষ্ট্রপতি ইসলামী বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তনে যোগ দিবেন। সমাবর্তনকে ঘিরে ইবি ক্যাম্পাস এখন উৎসব মুখর। সেখানে চলছে সাজ সাজ রব। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ জানান, ১৬ বছর পর ইবিতে সমাবর্তন হতে যাচ্ছে। রাষ্ট্রপতিকে বরণ করতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

রাষ্ট্রপতি বঙ্গবন্ধুর ম্যুরাল, পরমাণু বিজ্ঞানী ড. এম ওয়াজেদ মিঞা বিজ্ঞান ভবন, শেখ হাসিনা হলের বর্ধিতাংশ এবং শেখ রাসেল হল উদ্বোধন করবেন। রাষ্ট্রপতির আগমনকে ঘিরে জেলা প্রশাসন ও পুলিশের সার্বিক সহায়তায় এসএসএফ, ডিজিএফআই, ডগস্কোয়ার্ড ও সেনাবাহিনীর সদস্যদের সমন্বয়ে গড়ে তোলা হয়েছে নিরাপত্তা বলয়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নানা রচনার সঙ্গী ও স্মৃতিমাখা নিভৃতপল্লী শিলাইদহ কুঠিবাড়িতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আগমনকে ঘিরে বিরাজ করছে উত্সবমুখর পরিবেশ।

/নাঈম