• রবিবার, ২২ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫
  • ||

ঝুঁকিতে সকল অ্যাপল পণ্য

সাবধান হ্যাক হতে পারে সাধের আইফোন

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০১৮, ১৬:৩১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বিশ্বের প্রতিটি আইফোন, আইপ্যাড, ম্যাক এবং অ্যাপল টেলিভিশন রয়েছে ভয়াবহ হ্যাকিং ঝুঁকিতে। নতুন এক বাগের কারণে এই হ্যাকিংয়ের ঘটনা ঘটতে পারে বলে জানিয়েছে বিশ্বে একাধিক টেকবিষয়ক প্রতিষ্ঠান।

অবশ্য অ্যাপলও স্বীকার করে নিয়েছে যে, তাদের সকল পণ্যই ওই ইনটেল বাগের আক্রমণের শিকার হতে পারে। আর তাই যদি ঘটে থাকে,তাহলে বিশ্বের প্রতিটি আইফোনের ভেতরে থাকা প্রত্যেকের গুরুত্বপূর্ণ তথ্য যেকোনো মুহূর্তে চলে যেতে পারে হ্যাকারদের হাতে।

আইটি বিশেষজ্ঞরা বলছেন, নতুন এই বাগটি ঠিক কিভাবে কাজ করে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি বা এর আচরণ এখনো শনাক্ত করা সম্ভব হয়নি। কিন্তু এই অবস্থা থেকে মুক্তি পেতে দুটি সম্ভাব্য উপায় জানিয়েছে অ্যাপল। এর একটি হলো নিজেদের ইলেকট্রনিক ডিভাইস আপটুডেট রাখা এবং অবিশ্বস্ত কোনো সূত্র থেকে কোনো সফটওয়্যার ডাইনলোড না করা।

এদিকে এই সমস্যা থেকে মুক্তি পেলে জোরদার চেষ্টা চালিয়ে যাচ্ছে অ্যাপল এবং সামনের কিছুদিনের মধ্যে অ্যাপলের বিভিন্ন সফটওয়্যারের অনেক আপডেট আসছে বলেও জানা যায়। ডিভাইস ব্যবহারকারীর অজান্তেই প্রতিনিয়ত অনেক বাগ আক্রমণ চালায় কিন্তু ডিভাইস আপডেট থাকার ফলে তা তেমন কোনো প্রভাব বিস্তার করতে পারে না।

সম্প্রতি আইওএস, ম্যাকওএস এবং টিভিওএস এর আপডেটের ক্ষেত্রে কিছু বাড়তি নিরাপত্তা ব্যবস্থা সংযোজিত করা হয়েছে। শুধু তাই নয়, অ্যাপলের কোনো ডিভাইস দিয়ে ওপেন সোর্স থেকে কোনো সফটওয়্যার ডাউনলোড করার ক্ষেত্রে নেয়া হচ্ছে বাড়তি সতর্কতা। কিন্তু এই সমস্যা সমাধানে অ্যাপল কোনো নির্দিষ্ট সময়সীমা বেধে দেয়নি। যে কারণে বিশ্বজুরে অ্যাপল ভোক্তাদের মধ্যে উদ্বেগ বিরাজ করছে নিজেদের তথ্যের নিরাপত্তা নিয়ে।

কেকে