• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

দফায় দফায় সংঘর্ষে জড়াল ছাত্রলীগ

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০১৮, ১৯:২৭ | আপডেট : ০৬ জানুয়ারি ২০১৮, ১৯:২৮
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

উপমহাদেশের অন্যতম বৃহৎ ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। গত ৪ জানুয়ারি ছিল সংগঠনটির ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে শনিবার আনন্দ শোভযাত্রার আয়োজন করা হয়। তবে এতে দফায় দফায় সংঘর্ষে জড়িয়েছে ছাত্রলীগ নেতাকর্মীরা। শেষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাজেয় বাংলা থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে গিয়ে শেষ হয় আনন্দ শোভাযাত্রা।

এর আগে বেলা সাড়ে ১১টায় শুরু হয় আনন্দ শোভাযাত্রা। প্রতিষ্ঠাবার্ষিকী ৪ জানুয়ারি হলেও যানজটে নগরবাসীর ভোগান্তির কথা চিন্তা করে ছুটির দিনে শোভযাত্রা করার ঘোষণা দিয়েছিল ছাত্রলীগ।

শোভাযাত্রায় অংশগ্রহণ করার জন্য সকাল থেকে নেতাকর্মীরা হাতে পতাকা নিয়ে শোভাযাত্রা-পূর্ব সমাবেশে জড়ো হন। সমাবেশস্থলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সামনেই ‘মাঝখান দিয়ে হাঁটা’ নিয়ে হাতাহাতিতে জড়িয়ে পড়েন ঢাবির কবি জসীম উদ্‌দীন হল ছাত্রলীগ এবং হাজী মুহাম্মদ মহসীন হল ছাত্রলীগের কর্মীরা। একপর্যায় হল ছাত্রলীগের নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

শোভযাত্রা শুরু হলে দুপুর ১২টার দিকে শাহবাগে শিশু পার্কের সামনে মিরপুর বাঙলা কলেজ ছাত্রলীগ এবং ঢাকা কলেজ ছাত্রলীগ সংঘর্ষে জড়িয়ে পড়ে। কলেজ দুটির ছাত্রলীগ নেতারা থামাতে গেলেও বারবার হাতাহাতিতে জড়িয়ে পড়ে দু’পক্ষ। এর ১০ মিনিট পর দু’পক্ষের নেতারা এক হয়ে সেলফি তুলে ঘটনা মিটমাট করেন।

এরপর ট্রাকে তৈরি মঞ্চ থেকে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে শোভাযাত্রার আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করছিলেন ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন। তাদের সামনেই সংঘর্ষে জড়ায় ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতাকর্মীরা।

এসময় দু’পক্ষের কর্মীরা একে অপরকে রাস্তার পাশে ভবন নির্মাণের জন্য রাখা ইট দিয়ে আঘাত করেন। এতে দক্ষিণ ছাত্রলীগের একজনের মাথা ফেটে যায়। ইট দিয়ে আঘাত করায় আহত হন আরও কয়েকজন।

apps