Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯, ৬ মাঘ ১৪২৫
  • ||

সৌদিতে গ্রেপ্তার ১১ প্রিন্স

প্রকাশ:  ০৭ জানুয়ারি ২০১৮, ১১:৪২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

রাজপ্রাসাদে বিক্ষোভের অভিযোগে সৌদি আরবের ১১ প্রিন্সকে গ্রেপ্তার করা হয়েছে বলে দেশটির স্থানীয় গণমাধ্যম সূত্রে জানায়। পাশাপাশি সৌদি সরকারের সমালোচনা করায় এক সাংবাদিককেও গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

জানা যায়, রাজধানী রিয়াদে অবস্থিত প্রাসাদে বিক্ষোভের সময় ওই ১১ প্রিন্সকে রাজপ্রাসাদ থেকে সরিয়ে নেয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু প্রিন্সরা সেই প্রস্তাব না মানায় শেষমেষ তাদের গ্রেপ্তার করা হয়।

এদিকে সম্প্রতি সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ এক নতুন নির্দেশনা জারি করেছেন। সেই নির্দেশনায় বলা হয়, এখন থেকে রাজকোষ থেকে আর প্রিন্সদের পানি ও বিদ্যুৎ বিল পরিশোধ করা হবে না। বাদশার এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি প্রিন্সরা। এছাড়াও গত বছর এক প্রিন্সকে মৃত্যুদণ্ড দেয়া নিয়ে ক্ষতিপূরণও দাবি করেছিলেন তারা।

গত বছরের শেষ থেকে এখন পর্যন্ত সৌদি রাজপরিবারের অনেক সদস্য, বর্তমান ও সাবেক মন্ত্রী, শীর্ষ ধনকুবেরদের অনেককেই গ্রেপ্তার করা হয়। দেশের বিভিন্ন বিলাসবহুল হোটেলে তাদের বন্দী করা রাখা হয়। মূলত দুর্নীতির অভিযোগেই তাদের গ্রেপ্তার করা হয়। যদিও অনেককে আবার জরিমানার বিনিময়ে মুক্তিও দেয়া হয়েছে।

যদিও মধ্যপ্রাচ্যবিষয়ক বিশ্লেষকরা ও সৌদি আরবের আভ্যন্তরীন অনেকেরই অভিযোগ যে, সৌদি যুবরাজ বিন সালমান নিজের ক্ষমতাকে পাকাপোক্ত করতে দুর্নীতিবিরোধী অভিযানের নামের নিজের প্রতিপক্ষকে শায়েস্তা করছেন।

কেকে

apps