• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫
  • ||

দফায় দফায় বাড়ছে চালের দাম

প্রকাশ:  ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৩২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

দফায় দফায় বাড়ছে চালের দাম । কোন ভাবেই যেন লাগাম টেনে ধরা যাচ্ছে না চালের বাজারের।আড়ৎদারদের কারসাজিতে ভোগান্তি পোহাচ্ছে সাধারণ ক্রেতারা। কখনও প্রাকৃতিক দুর্যোগ, ফসল নষ্ট , কখনও আমদানি সমস্যার কারণে চালের দাম বেড়েছে দফায় দফায়।চলতি বছরেও চালের বাজার রয়েছে অস্থিরতা । এবার কেজি প্রতি ৩-৫ টাকা করে চালের দাম বেড়েছে বলে বিক্রেতারা জানান।

খুচরা বিক্রেতাদের তথ্য অনুযায়ী, কেজি প্রতি নাজিরশাইল চালের দাম ৩ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৭৩ টাকায়, ১ নম্বর মিনিকেটের দাম ৩ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬৫ টাকায়, ২ টাকা বেড়ে সাধারণ মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬২ টাকায়, বিআর-২৮ চাল বিক্রি হচ্ছে ৫৫ টাকায় এবং স্বর্ণা ও পারিজা চালের দাম বেড়ে বিক্রি হচ্ছে ৪৫ টাকায়।

শুক্রবার রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।

চালের খুচরা বিক্রেতারা জানান, আমন মৌসুম শেষে চাল বাজারে চলে এসেছে অনেক আগে। এখন বোরো মৌসুম আসার অপেক্ষা এবং আমন শেষ হওয়ার মাঝামাঝি সময় চলছে। এই সময়ে চালের দাম কিছুটা বৃদ্ধি পায়। তাছাড়া, দাম বৃদ্ধির জন্য সিন্ডিকেটকে দায়ী করেছেন, ঢাকার বাসিন্দা উষা ফেরদোস।

অন্যদিকে পেঁয়াজের বাজারেও অস্থিরতা চলছে। সর্বশেষ খুচরা বাজারের তথ্য অনুযায়ী, প্রতি কেজি দেশি পেঁয়াজ ৫৫ ও আমদানি করা পেঁয়াজ ৫০ টাকা করে বিক্রি হচ্ছে। কিন্তু গত সপ্তাহে দেশি পেঁয়াজ খুচরা বিক্রি হয়েছে ৫০ টাকায়।

/আজাদ