• মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮, ১১ বৈশাখ ১৪২৫
  • ||
  • আর্কাইভ

কংগ্রেস কমিটির আমন্ত্রণে ভারত যাচ্ছে আ’লীগ প্রতিনিধি

প্রকাশ:  ১৫ মার্চ ২০১৮, ১৯:৪৪ | আপডেট : ১৫ মার্চ ২০১৮, ১৯:৫০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির আমন্ত্রণে ভারতে যাচ্ছেন বাংলাদেশ আওয়ামী লীগের তিন সদস্যদের একটি প্রতিনিধি দল। ১৭ ও ১৮ মার্চ  ৮৪তম ন্যাশনাল কংগ্রেসের প্ল্যানারি সেশনে যোগ দিতে তারা ভারত যাবেন।

প্রতিনিধি দলে থাকবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক। তিনি আরো জানান,এই সফরে তার সঙ্গে যাচ্ছেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি ও উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

পরে প্রতিনিধি দলটি কংগ্রেসের নতুন সভাপতি রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করবেন। রাহুল গান্ধীর সঙ্গে আওয়ামী লীগের প্রতিনিধি দলের এটি হবে প্রথম সাক্ষাৎ। এতে রাজনৈতিক বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে বলে জানিয়েছেন প্রতিনিধি দলের সদস্য ড. আবদুর রাজ্জাক।

আওয়ামী লীগ দলীয় সূত্রে জানা গেছে, ভারতের কংগ্রেসের সঙ্গে আওয়ামী লীগের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। এ সফরকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখছে দলটি। ঐতিহাসিক সম্পর্ক আরও জোরদার করতে এই সফর ভূমিকা রাখবে বলে মনে করছে দলটি।

অপরদিকে ভারতের ক্ষমতাসীন পার্টি বিজেপির আমন্ত্রণে এপ্রিলের ২১-২৭ তারিখে ২২ সদস্যের একটি প্রতিনিধি দলের ভারতে যাওয়ার কথা রয়েছে। এতে নেতৃত্ব দেবেন দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সফরে বিজেপির উচ্চপর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।

পরে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলের সঙ্গে সাক্ষাৎ করবে এই প্রতিনিধি দল। এই সফরটি মার্চের ১১ তারিখে হওয়ার কথা ছিল। কিন্তু নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের তারিখ ঠিক করতে না পারায় এই সফর পিছিয়ে ২১-২৭ এপ্রিলে নেওয়া হয়েছে।

/এ-জেড