• রবিবার, ২২ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫
  • ||

খালেদার জামিন স্থগিতাদেশের শুনানি শুরু

প্রকাশ:  ১৮ মার্চ ২০১৮, ১০:০০ | আপডেট : ১৮ মার্চ ২০১৮, ১০:০৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন স্থগিত করা নিয়ে আপিল বিভাগের আদেশ অব্যাহত ও প্রত্যাহার চাওয়া আবেদনের ওপর শুনানি শুরু হয়েছে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আজকের কার্যতালিকায় বিষয়টি ৯ ও ১০ নম্বরে আছে।

গত বুধবার দুপুরের পর আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আবেদন উপস্থাপন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। ওই দিন সকালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ আজ রোববার পর্যন্ত খালেদা জিয়ার জামিনের ওপর স্থগিতাদেশ দেন। একই সঙ্গে দুদক ও রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করার নির্দেশ দেন। এরপর বৃহস্পতিবার লিভ টু আপিল করে দুদক ও রাষ্ট্রপক্ষ। একই সঙ্গে লিভ টু আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিনের ওপর দেয়া স্থগিতাদেশ অব্যাহত রাখার আবেদনও করেছে তারা।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়ে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করে ঢাকার একটি বিশেষ জজ আদালত। বিচারিক আদালতের এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। একই সঙ্গে জামিনের জন্যও আবেদন করেন তিনি। এরপর হাইকোর্ট তাকে চার মাসের জামিন দেন।

হাইকোর্টের জামিন আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আলাদা দুটি আবেদন করে দুদক ও রাষ্ট্রপক্ষ। এরপর আজ রোববার পর্যন্ত খালেদা জিয়ার জামিনের ওপর স্থগিতাদেশ দেন সর্বোচ্চ আদালত।

লিভ টু আপিলের শুনানির জন্য আজ রোববারের কার্যতালিকায় রাখা হয়েছে মামলাটি। একই সঙ্গে স্থগিতাদেশ অব্যাহত ও প্রত্যাহার চাওয়ার আবেদনও শুনানির জন্য রাখা হয়েছে।

/এসএম