• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রোহিঙ্গা ইস্যুতে ভারত চোখ বুঝে থাকতে পারে না: রাহুল

প্রকাশ:  ১৮ মার্চ ২০১৮, ২২:২৯ | আপডেট : ১৮ মার্চ ২০১৮, ২৩:৫৮
আন্তর্জাতিক ডেস্ক
ফাইল ছবি

রোহিঙ্গা সংকট সমাধানে ভারতকে অগ্রাধিকার দিয়ে ভূমিকা পালন করতে হবে। এ ইস্যুতে ভারত সরকার কিছুতেই চোখ বুঝে থাকতে পারে না বা পক্ষপাতপূর্ণ নীতি নিতে পারে না।

রোহিঙ্গা ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নীতির সমালোচনা করে নয়াদিল্লিতে কংগ্রেসের পূর্ণাঙ্গ অধিবেশনের সমাপনী দিন রোববার পররাষ্ট্রনীতি সম্পর্কিত প্রস্তাবে এ কথা বলা হয়েছে। অধিবেশনে সভাপতিত্ব করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

সম্পর্কিত খবর

    শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন গতি লাভ করেছে বলেও এতে বলা হয়।

    নরেন্দ্র মোদির অনুসৃত পররাষ্ট্র নীতির সমালোচনা করে প্রস্তাবে বলা হয়, কংগ্রেস নেতৃত্বধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) সরকারের আমলে ভারত-বাংলাদেশ সম্পর্কে যে শুভচিন্তা ও ইতিবাচক পদক্ষেপ নেওয়া হয়েছিল, ধীরে ধীরে বর্তমান বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) সরকার তা নষ্ট করে ফেলছে। যেটা দু'দেশের সম্পর্কের ক্ষেত্রে ও পারস্পরিক স্বার্থের পক্ষে ক্ষতিকারক হবে।

    কংগ্রেসের প্রস্তাবে আরও বলা হয়, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক ঐতিহাসিক এবং বিশিষ্ট। ইউপিএ সরকারের আমলে দু'দেশের সীমান্ত সমস্যা সমাধানে যে সমঝোতা হয়, তাতেই দু'দেশের সম্পর্কে গুণগত উন্নতি হয়।

    পাকিস্তান সম্পর্কে বলা হয়, বর্তমান সরকারের আদতে পাকিস্তান সম্পর্কে কোনো সুনির্দিষ্ট নীতি নেই। বরং সরকার দেশের মধ্যে হিন্দু-মুসলমান বিভেদ সৃষ্টি করে ঐক্য বিনষ্ট করতে চাচ্ছে।

    চীন সম্পর্কে জাতীয় কংগ্রেসের স্পষ্ট বক্তব্য, শান্তিপূর্ণভাবে দেশটির সঙ্গে যাবতীয় সমস্যা সমাধান করা উচিত। চীন ভারতের বৃহত্তম বাণিজ্য শরিক।

    প্রস্তাবে বলা হয়, ভারত সরকার বর্তমানে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক বিনষ্ট করছে। যেটা অত্যন্ত বিপজ্জনক। প্রধানমন্ত্রী মোদি পররাষ্ট্রনীতিকে কেবল ব্যক্তিগত ভাবমূর্তি গড়ায় ব্যবহার করছেন। যার সঙ্গে পররাষ্ট্রনীতির কোনো সম্পর্ক নেই। জওয়াহেরলাল নেহরু, ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী যে নীতি অনুসরণ করে ভারতের একটা পরিচয় তৈরি করেছিলেন, প্রধানমন্ত্রী মোদি সেটা নষ্ট করছেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close