• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

সবজির দাম স্থিতিশীল হলেও বেড়েছে ডিম-আলুর দাম

প্রকাশ:  ২০ এপ্রিল ২০১৮, ১২:২১ | আপডেট : ২০ এপ্রিল ২০১৮, ১২:৫০
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বাজারগুলোতে সপ্তাহের তুলনায় বেশিরভাগ সবজির দাম সিস্থিশীল থাকলেও দাম বেড়েছে আলুও ডিমের দাম। বাজারে আসা নতুন কাকরলের দাম বেশি। প্রতি কেজি কাকরল বিক্রি হচ্ছে ১শ’ থেকে ১১০ টাকায়। তবে গত সপ্তাহে হঠাৎ বেড়ে যাওয়া কাঁচামরিচের দাম আবারও নেমে এসেছে ৩০ থেকে ৪০ টাকা কেজি ধরে। দাম অপরিবর্তিত রয়েছে পেঁয়াজের। তবে দাম বেড়েছে ডিম ও আলুর।

গত সপ্তাহের তুলনায় দাম বাড়ার তালিকায় রয়েছে ডিম ও আলু। ডিমের দাম গত সপ্তাহের তুলনায় ডজনে ২ টাকা বেড়ে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। তবে দোকানে হালি প্রতি বিক্রি হচ্ছে ৩০ টাকা। আর আলুর দাম ১৮ টাকা থেকে বেড়ে ২০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

সম্পর্কিত খবর

    ডিম আলুর দাম বাড়ার বিষে পূর্ব হাজীপাড়ার ব্যবসায়ী আলী বলেন, ডিমের দাম দুই-তিন সপ্তাহ ধরে বাড়ছে। আর আলুর দাম বাড়ছে দুই সপ্তাহ ধরে। আলুর দাম বাড়ার কারণ হলো এটি এখন মজুদে চলে যাচ্ছে। তাছাড়া সামনে রোজা, এটিও আলুর দাম বাড়ার একটি কারণ।

    শুক্রবার (২০ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও, সেগুনবাগিচা, এবং শান্তিনগরের বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এসব তথ্য পাওয়া গেছে।

    ব্যবসায়ীরা জানান, রাজধানীর কাঁচাবাজারে টমেটো, বেগুন, শিম, লাউ, পেঁপে, করলা, পটল, ধেড়সসহ সব ধরনের সবজির সরবরাহ পর্যাপ্ত। সেই সঙ্গে লাউ শাক, পুঁইশাক, ডাটা শাক, কলমি শাক, পাট শাক, লাল শাকে বাজারে ভরপুর। দামও তুলনামূলক কম। তবে কাকরল বাজারে নতুন আসায় দাম বেশি।

    কাকরলের আকাশচুম্বী দামের বিষয়ে তারা জানান, রাজধানীর বাজারে যখনই কোন নতুন সবজি আসে তখন ওই সবজির দাম একটু বেশি থাকে। কাকরল বাজারে এসেছে অল্প কিছুদিন হলো, তাই দাম বাড়তি। আর কিছুদিন গেলেই দাম কমে যাবে।

    খিলগাঁও তালতলা বাজারের ব্যবসায়ী মো. রবিউল বলেন, আজ (শুক্রবার) দিয়ে দুইদিন হলো কাকরল বিক্রি করছি। ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে বিক্রি করছি। নতুন আসার কারণেই দাম এমন বাড়তি। কিছুদিন পরেই এ সবজিটি আবার ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি করব।

    খিলগাঁও বাজারের এক চাকুজীবী জানান, বাজারে নতুন সবজি আসলেই তার চাহিদা একটু বেশি থাকে। কাকরলের ক্ষেত্রেও তাই হয়েছে। চাহিদা বেশি থাকার কারণেই দাম বাড়তি। তাছাড়া নতুন আসা সবজির স্বাদও একটু বেশি হয়।

    আলু ও ডিমের দাম বাড়তি থাকলেও অধিকাংশ সবজির দাম এখন বেশ কমই আছে। বাজারে সজনের ডাটার কেজি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকায়। এছাড়া কেজি ৩০ টাকার ওপরে থাকা সবজির মধ্যে পটল বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা কেজি। একই দামে বিক্রি হচ্ছে বরবটি ও ঢেঁড়স। গত সপ্তাহেও সবজিগুলোর দাম এমনই ছিল।

    গত সপ্তাহের মতোই লাউ ২৫ থেকে ৩৫ টাকা পিচ বিক্রি হচ্ছে। গত সপ্তাহের দামেই ২০-৩০ টাকায় বিক্রি হচ্ছে টমেটো। ২০-৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে বেগুন, ৩০-৪০ টাকায় করলা, ২০-২৫ টাকায় শশা, ছোট আকারের কাঁচা মিষ্টি কুমড়া ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে।

    নতুন দেশি পেঁয়াজ আগের সপ্তাহের মতোই ৩৫-৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে।

    ওএফ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close