• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

‘ঢাবি প্রশাসন কার? নিপীড়কদের না নিপীড়িতদের?’

প্রকাশ:  ২০ এপ্রিল ২০১৮, ১৭:৪৪ | আপডেট : ২০ এপ্রিল ২০১৮, ১৯:৪৮
ঢাবি প্রতিনিধি

সুফিয়া কামাল হল থেকে কোটা সংস্কার আন্দোলনে যুক্ত কয়েকজন ছাত্রীকে হল থেকে বের করে দেয়ার প্রতিবাদে রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থীরা।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার বিকাল পৌনে ৫টায় রাজু ভাস্কর্যের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে শুরু হয়ে শাহবাগ মোড় ঘুরে ফের সেখানে জড়ো হয়।

সম্পর্কিত খবর

    অন্যদিকে রাজু ভাস্কর্যের উত্তর দিকে ফুটপাতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্সের নেতৃত্বে অবস্থান নেয় ছাত্রলীগ।

    কেন্দ্রীয় লাইব্রেবির সামনে থেকে বিক্ষোভ শুরু হওয়ার কথা থাকলে ছাত্রলীগের অবস্থানের কারণে তা পরিবর্তন করে রাজু ভাস্কর্য থেকে আন্দোলন করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

    ‘ঢাবি প্রশাসন তুমি কার? নিপীড়কদের নাকি নিপীড়িতদের?’, ‘রাতের অন্ধকারে মেয়েদের হল থেকে বহিষ্কার কেনো?’, ঢাবি প্রশাসন তোমায় প্রশ্ন,পুলিশ ও সন্ত্রাসী দিয়ে আন্দোলনে গুলি কেনো?’, ‘হলে হলে দখলদারিত্ব ছাত্র নিপীড়ন গেস্টরুমের নামে নির্যাতন রুখে দাঁড়াও’- এসব শ্লোগান লেখা প্লাকার্ড নিয়ে বিক্ষোভে অংশ নেন অসংখ্য শিক্ষার্থী। বিক্ষোভে নেতৃত্ব দেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান ও নুরুল হক নূর।

    সুফিয়া কামাল হলের ছাত্রীদের অভিযোগ, কোটা সংস্কার আন্দোলনে যে ছাত্রীরা হলের ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহানের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন, তাঁদের শায়েস্তা করছে হল প্রশাসন। তবে অনেকেই হলের নেতাদের ভয়ে নিরপেক্ষ ভূমিকা পালন করতে বাধ্য হচ্ছে।

    উল্লেখ্য, বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে হল কর্তৃপক্ষ বিভিন্ন শিক্ষার্থীকে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ, ফোন কেড়ে নেয়ার পাশাপাশি মাঝরাতে কয়েকজনকে হল থেকে বের করে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

    হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাবিতা রেজওয়ানার বিরুদ্ধে ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহান এশার বিরুদ্ধে লাঞ্চনার অভিযোগে অভিযুক্ত ছাত্রীদের ছাত্রত্ব বাতিলের হুমকি ও গোয়েন্দা নজরদারির হুশিয়ারি দেয়ার এক অডিও বার্তা ফাঁস হয়।

    এ খবর পাওয়ার পর মাঝরাতেই সুফিয়া কামাল হলের সামনে উপস্থিত হয়ে শুক্রবার বিকাল চারটায় বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার রক্ষা পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close