• শুক্রবার, ২৫ মে ২০১৮, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

বিশ্ব একাদশে সাকিব-তামিম

প্রকাশ:  ২৩ এপ্রিল ২০১৮, ১৭:৫৮ | আপডেট : ২৩ এপ্রিল ২০১৮, ১৮:১৮
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট
হ্যারিকেন ইরমা আর মারিয়ার আঘাতে ওয়েস্ট ইন্ডিজের অ্যাঙ্গুইলার জেমস রোন্যাল্ড ওয়েব স্টার পার্ক ও ডমিনিকার উইসডর পার্ক স্টেডিয়াম দুটির সংস্কারে লর্ডসে একটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেয় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে একটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে উইন্ডিজ ও বিশ্ব একাদশ। ম্যাচ থেকে প্রাপ্ত টাকা স্টেডিয়ামের সংস্কারে কাজে লাগানো হবে। সেই ম্যাচে বিশ্ব একাদশের হয়ে খেলবেন বাংলাদেশের বাঁহাতি ওপেনার তামিম ইকবাল এবং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

আগামী ৩১ মে লন্ডনের লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বিশ্ব একাদশসে। সোমবার বিষয়টি নিশ্চিত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আজ বিশ্ব একাদশের জন্য আইসিসি মোট তিনজন খেলোয়াড়ের নাম ঘোষণা করেছে। এই তিনজনের মধ্যে সাকিব-তামিম ছাড়া অপরজন হলেন আফগানিস্তানের লেগস্পিনার রশীদ খান। বিশ্ব একাদশের জন্য আইসিসি আগে যাদের নাম ঘোষণা করেছে তারা হলেন ইয়ন মরগ্যান, শহীদ আফ্রিদি, শোয়েব মালিক ও থিসারা পেরেরা। ইয়ন মরগ্যানকে বিশ্ব একাদশের অধিনায়ক করা হয়েছে। বাকি খেলোয়াড়দের নাম পরে ঘোষণা করা হবে।

আইসিসির এক বিবৃতির মাধ্যমে তামিম জানিয়েছেন, ক্রিকেট এমন একটা জায়গা যেখানে সবাইকে একত্রিত ও সেতুবন্ধন তৈরি করে। খেলোয়াড় ও দলগুলোও একে অন্যকে সমর্থন করে। এই ম্যাচটি তেমনই সাক্ষ্য দেবে এবং আমি বেশ খুশি এ কারণে যে, আইসিসি বিশ্ব একাদশে আবারও প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছি। এমন আয়োজনই ক্রিকেটকে বড় এবং আরো উন্নততর খেলা হিসেবে গড়ে তুলবে।

তামিম আরও জানান, বিশ্বব্যাপী ওয়েস্ট ইন্ডিজ খেলোয়াড়ের অবদান অসম্পূর্ণ এবং অতুলনীয়। ক্রিকেটের এই আয়োজনে যদি গত বছরের হ্যারিকেনের ক্ষতিগ্রস্ত ভেন্যু পুননির্মাণে ভূমিকা রাখেও, তবে মনে হচ্ছে ইতিবাচক ফলাফলের জন্য এটি খুবই কম। বিপরীতে যার ফলাফল হবে সুদূরপ্রসারী।

এই ম্যাচের জন্য ওয়েস্ট ইন্ডিজও ইতোমধ্যে স্কোয়াড ঘোষণা করেছে। ম্যাচটিতে ওয়েস্ট ইন্ডিজ দলকে নেতৃত্ব দিবেন কার্লোস ব্র্যাথওয়েট। এই স্কোয়াডে রয়েছেন ক্রিস গেইল, আন্দ্রে রাসেল ও মারলন স্যামুয়েলসের মতো সেরা তারকারা।

গত বছর ঘূর্ণঝড় ইরমা ও মারিয়ার আঘাতে ক্ষতিগ্রস্ত হয় ওয়েস্ট ইন্ডিজের কয়েকটি স্টেডিয়াম। এসব স্টেডিয়ামের সংস্কার কাজের জন্য প্রচুর অর্থের প্রয়োজন। সেজন্যই এই টি-টোয়েন্টি ম্যাচটির আয়োজন করা হয়েছে। এই ম্যাচ থেকে যে অর্থ আয় হবে তা ওয়েস্ট ইন্ডিজের ক্ষতিগ্রস্ত স্টেডিয়াম সংস্কারের কাজে ব্যয় করা হবে।

এ পর্যন্ত বিশ্ব একাদশের স্কোয়াড
ইয়ান মরগান (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, রশিদ খান, শহীদ আফ্রিদি, শোয়েব মালিক ও থিসারা পেরেরা।

ওয়েস্ট ইন্ডিজ দল
কার্লোস ব্রাথওয়েইট (অধিনায়ক), দিনেশ রামদিন (উইকেটরক্ষক), স্যামুয়েল বদ্রি, রায়াদ এমরিত, আন্দ্রে ফ্লেচার, ক্রিস গেইল, এভিন লুইস, অ্যাশলে নার্স, কেমো পল, রভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস এবং কেসরিক উইলিয়ামস।
/এস কে