• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

অনুমতি ছাড়া ছবি ব্যবহার: আরএফএলকে ৫ কোটি টাকার উকিল নোটিশ

প্রকাশ:  ২৬ এপ্রিল ২০১৮, ০০:০১ | আপডেট : ২৬ এপ্রিল ২০১৮, ০০:০৩
নিজস্ব প্রতিবেদক

পূর্বানুমতি না নিয়ে আর এফ এল প্লাস্টিক কোম্পানির অফিসিয়াল ফেসবুক পেজে ছবি ব্যবহার করায় উকিল নোটিশ দিয়েছেন ফোকাস বাংলা নিউজ এন্ড ফটো এজেন্সেীর স্টাফ ফটো সাংবাদিক আব্দুল গণি।

মঙ্গলবার বিকেলে আইনজীবির মাধ্যমে ডাকযোগে প্রাণ আর এফ এল সেন্টারের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) ঠিকানায় এ উকিল নোটিশ পাঠানো হয়। উকিল নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে উক্ত বিজ্ঞাপন প্রচারের বিষয়ে ৫ কোটি টাকার ক্ষতি পূরণ দাবি করা হয়। অন্যথায় আদালতে মামলা দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

সম্পর্কিত খবর

    নোটিশে বলা হয়, গত ৮ এপ্রিল রাতে কোটা সংস্কারের প্রতিবাদে আন্দোলনে ছাত্র-পুলিশ সংঘর্ষের সময় জীবনের ঝুঁকি নিয়ে এই ছবিটি তোলা হয়। ছবির বিষয়বস্তু ছিল, ছাত্র-পুলিশ সংঘর্ষের সময় ইটের ঢিল আর টিয়ার সেল থেকে বাঁচতে ফটো সাংবাদিক আবু সুফিয়ান জুয়েল বাধ্য হয়ে রাস্তায় পাওয়া টুল মাথায় হেলমেট হিসাবে ব্যবহার করে ছবি তোলেন। এই অবস্থায় জুয়েলের এই দৃশ্যটি ক্যামেরা বন্দি করেন আব্দুল গণি।

    পূর্বানুমতি না নিয়ে আরএফএল প্লাস্টিক কোম্পানির অফিসিয়াল ফেসবুকে ছবি ব্যবহার করা হয়। দুর্লভ এই ছবিটি গণি বিক্রি কিংবা আন্তর্জাতিক কোন ফটো প্রতিযোগীতায় অংশগ্রহণ করে সম্মান ও সম্মাননা লাভ করতে পারতেন। কিন্তু বিজ্ঞাপনে ছবিটি ব্যবহার করায় সেই সকল সুযোগ সুবিধা থেকে পুরাপুরি তিনি বঞ্চিত হয়েছেন। এছাড়া ছবিটি বিজ্ঞাপনে প্রকাশিত হওয়ার পর থেকে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে গণির সহকর্মী জুয়েলকে নিয়ে নানা বিরূপ মন্তব্য করায় সামাজিকভাবে হেয়পতিপন্ন করা হচ্ছে। যা মানহানি বটে।

    ছবিটি ব্যবহারের সময় বাংলায় একটি বার্তা দেয়া হয়, যাতে লেখা আছে ‘সব পরিস্থিতিতে আমাদের পণ্যগুলির স্থায়িত্বের উপর নির্ভর করার জন্য আপনাকে ধন্যবাদ’। অনুমতি না নিয়ে অন্যের ছবি ব্যবহার যা কপিরাইট আইন লঙ্ঘনের শামিল।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close