• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

এনডিপিসহ সাত রাজনৈতিক দল নিবন্ধন পাচ্ছে না

প্রকাশ:  ২১ মে ২০১৮, ২১:৫৭
পূর্বপশ্চিম ডেস্ক

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপিসহ সাতটি রাজনৈতিক দলের নিবন্ধন আবেদন নামঞ্জুর করেছে নির্বাচন কমিশন (ইসি)। দলীয় কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষা না করায় এনডিপি নিবন্ধন পাচ্ছে না।

সোমবার এক চিঠিতে বিষয়টি দলের চেয়ারম্যানকে জানিয়ে দিয়েছে ইসি। আর বাকি ছয়টি দল নিবন্ধনের শর্ত পূরণের প্রয়োজনীয় কাগজপত্র ইসিতে জমা দেয়নি। ওই কারণে সম্প্রতি দলগুলোকে নিবন্ধন না দেয়ার বিষয়টি জানিয়েছে কমিশন।

দলগুলো হচ্ছে-মুক্তিযোদ্ধা কমিউনিজম ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ মঙ্গল পার্টি, বাংলাদেশ তৃণমূল পার্টি, ঐক্য ন্যাপ, সোনার বাংলা উন্নয়ন লীগ ও বাংলাদেশ পরিবহন লেবার পার্টি। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরিক ন্যাশনাল ডেমক্রেটিক পার্টি-এনডিপি সর্বশেষ গত ৩ এপ্রিল ইসিতে আবেদন করেন। ওই আবেদনের সঙ্গে হাইকোর্টের একটি আদেশের কপিও জমা দেন। ওই আবেদন নির্বাচন কমিশন নামঞ্জুর করেছে বলে সোমবার ইসির উপসচিব মোঃ আব্দুল হালিম খান স্বাক্ষরিত এক চিঠিতে দলটির চেয়ারম্যানকে জানানো হয়।

ওই চিঠিতে বলা হয়েছে, ‘দাখিলকৃত কাগজপত্র ও দলিলাদি পর্যালোচনা করে দেখা যায়, এনডিপি’র প্রতীক নিয়ে নির্বাচিত সংসদ সদস্য পরবর্তীতে অন্য নিবন্ধিত রাজনৈতিক দলে যোগ দেন এবং ওই রাজনৈতিক দল থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। প্রাপ্ত নথি পত্রাদি পরীক্ষান্তে দেখা যায় যে, ১৯৯৬ সনে এবং ২০০১ সনে এনডিপি নামীয় কোন দল জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেনি। এবং এনডিপি এর দাখিলি গঠনতন্ত্র হতে দেখা যায় যে, গঠনতন্ত্রটি ২০০৮ সনে ছাপানো। দলটি এর পূর্বের কোন গঠনতন্ত্র দাখিল করেননি তাই ধরে নেয়া যায় ওই সময়ের আগে দলটি কার্যকর ছিল না বিধায় এর গঠনতন্ত্র বা দলের সভা বা কোন কাউন্সিল অনুষ্ঠানের বিষয়ও ছিল না। অর্থাৎ ১৯৯৬ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে দলটির দলীয় কার্যক্রমে ধারাবাহিকতা নেই এবং এই আবেদনকারী দলটিই ১৯৯১ সনের এনডিপি নামীয় দলটি কি না- তা নিশ্চিত হওয়া যায় না।’

এতে আরও বলা হয়, ৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে দলটির দলীয় কার্যক্রম না থাকায় আবেদনটি নির্বাচন কমিশন কর্তৃক নামঞ্জুর হয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে দলটির চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজা বলেন, আমাদের দলের এমপি ছিলেন সালাউদ্দিন কাদের চৌধুরী। আরপিও শর্ত অনুযায়ি আমরা নিবন্ধন প্রাপ্য। আমাদের দলীয় কার্যক্রমের ধারাবাহিকতাও ছিল। তিনি বলেন, ইসির চিঠি পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেব।

এদিকে বাকি ছয় রাজনৈতিক দলকে দেয়া পৃথক চিঠিতে বলা হয়েছে, রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পাওয়ার জন্য আবেদনের সঙ্গে রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা, ২০০৮ ও গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (আরপিও) এর বর্ণিত শর্তাবলী প্রতিপালনের প্রয়োজনীয় কাগজপত্র জমা না দেয়ায় নিবন্ধন যোগ্য নয়।

নিবন্ধন পাচ্ছে না,এনডিপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close