• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সেমাই কারখানায় গরুর মুত্র

প্রকাশ:  ২৭ মে ২০১৮, ২২:৩৬ | আপডেট : ২৭ মে ২০১৮, ২২:৩৯
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর কামরাঙ্গিচর এলাকায় নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরির অভিযোগে পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। রোববার (২৭ মে) ওই এলাকায় অভিযান চালিয়ে এ জরিমানা করে সংস্থাটি।

প্রতিষ্ঠানগুলো হলো- নাসির ফুড প্রোডাক্টস, শান্ত ফুড প্রোডাক্টস, মোহাম্মদ আলী ফুডস, হাশেম ফুড প্রোডাক্টস এবং বিউটি ফুড প্রোডাক্টস।

অভিযানে সার্বিক তদারকি করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপ-সচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। অভিযান পরিচালনা করেন অধিদফতরের ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল। সার্বিক সহযোগিতা করে কামরাঙ্গীরচর থানার ওসি ও আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন)-১ ও ১১ সদস্যরা।

মনজুর মো. শাহরিয়ার বলেন, আমরা বেশ কয়েকটি সেমাই এবং বেকারি পণ্য তৈরির কারখানায় গিয়েছি। তাদের ভেতরের পরিবেশ খুবই অস্বাস্থ্যকর ছিল। একটি কারখানায় সেমাই তৈরির পাশেই গরুর মুত্র পড়ে থাকতে দেখা যায়। সেখানে মাছি উড়ছিল। অন্য একটি সেমাই কারখানার পাশেই প্লাস্টিক কারখানা। আমরা প্লাস্টিক কারখানাটি আপাতত বন্ধ করে দিয়েছি।’

তিনি আরও বলেন, একটি পাউরুটির কারখানায় দেখা যায়, নতুন পাউরুটি তৈরি হলেও তার গায়ে মেয়াদ বা তারিখ দেওয়া হচ্ছিল না।

সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল বলেন, কামরাঙ্গিচর এলাকার সেমাই কারখানায় অভিযান চালানো হয়। কি পরিবেশে তৈরি হচ্ছে সেমাই। দেখলে খাওয়ার রুচি হবে না। গোয়াল ঘরের পাশেই সেমাই শুকানো হচ্ছে। ময়লা দুর্গন্ধ। গোয়াল ঘরের ময়লার মাছি এসে বসছে সেমাই মধ্যে।

তিনি বলেন, এসব প্রতিষ্ঠানের কোনো অনুমোদন নেই। সিভিল সার্জনের একটি ছাড়পত্র নিতে হয় তাও নেয়নি। ছোট ছোট পরিসরে সেমাই তৈরি করছে। তাদের একাধিকবার বিভিন্ন সংস্থা জারিমানা করেছে তাও সংশোধন হননি।

আজকে অভিযানে পাঁচটি সেমাই কারখানাসহ ছয় প্রতিষ্ঠানকে মোট দুই লাখ ২০ হাজার টাকা জরিমানা কয় হয়। এর মধ্যে নাসির ফুড প্রোডাক্টসকে ৩০ হাজার, শান্ত ফুড প্রোডাক্টসকে ৫০ হাজার, মোহাম্মদ আলী ফুডসকে ৩০ হাজার, হাশেম ফুড প্রোডাক্টসকে ৫০ হাজার এবং বিউটি ফুড প্রোডাক্টসকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া বোম্বে কনফেকশনারিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভি

সেমাই,কারখানা,গরুর মুত্র
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close