• সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৫
  • ||

সাকিবের সেরা আইপিএল

প্রকাশ:  ২৮ মে ২০১৮, ০০:০০ | আপডেট : ২৮ মে ২০১৮, ০১:২০
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট
শিরোপা লড়াইয়ের ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ২৩ রান করেন সাকিব আল হাসান। এতে ব্যাটিংয়েও নিজের আগের সর্বোচ্চ সংগ্রহকে ছাড়িয়ে গেছেন তিনি। এবারের আসরে ১৭ ম্যাচে ১৩ ইনিংসে সাকিবের সংগ্রহ ২৩৯। ব্যাটিং তালিকায় তাই তার অবস্থান হয়েছে ৩২তম। এর আগে এক মৌসুমে সাকিবের সর্বোচ্চ রান ছিল ২২৭ রান।

বোলিংয়ে নিজের ব্যক্তিগত সর্বোচ্চ উইকেট শিকার করেছেন এ আসরেই। ফাইনালের আগেই পেয়েছেন ১৬ ম্যাচে ১৪ উইকেট। উইকেট শিকারে তার অবস্থান ১৩তম। এর আগে ২০১২ সালে ৮ ম্যাচ খেলে পেয়েছিলেন ১২ উইকেট।

রোববার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেট হারিয়ে ১৭৮ রান সংগ্রহ করেছে সানরাইজার্স হায়দ্রাবাদ। জবাবে শেন ওয়াটসনের ১১৭ রানের অপরাজিত ইনিংসে ১৭৯ রানের লক্ষ্য অনায়াসে পার হয়ে যায় চেন্নাই। ম্যাচ জিতে নেয় ১১ বল আর ৮ উইকেট বাকি থাকতে।

কলকাতা নাইট রাইডার্সের হয়ে দুই দুটি শিরোপা জয়ের কীর্তি রয়েছে সাকিব আল হাসানের। টানা সাত আসর কলকাতার হয়ে খেলার পর এবারই প্রথম সানরাইজার্স হায়দ্রাবাদে পাড়ি দিয়েছেন বাংলাদেশের টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক। প্রথম আসরেই দলকে নিয়ে গেছেন ফাইনালে।

এবারে আসরের শুরুতে বিরল রেকর্ডেরও মালিক হয়েছেন সাকিব। টি-টুয়েন্টি সংস্করণে একই সঙ্গে ৩০০ উইকেট ও ৪ হাজার রানের কীর্তি গড়েছেন। সবমিলে এবারের আইপিএল সাকিবের জন্য দারুণ কাটল বলতেই হবে।

সাকিব আল হাসান দেশে এবং দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টে নিয়মিত অংশ নিয়ে থাকেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ২০১৬ সালের আসরে সাকিব আল হাসানের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় ঢাকা ডায়নামাইটস। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (বিপিএল) ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল জ্যামাইকা তালাওয়াশ। সেবার চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন সাকিব আল হাসান।

অভি