• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

সোশ্যাল মিডিয়া ও অনলাইন কেনাকাটায় ৫% ভ্যাট

প্রকাশ:  ০৭ জুন ২০১৮, ১৪:৫৩ | আপডেট : ০৭ জুন ২০১৮, ১৭:০৩
নিজস্ব প্রতিবেদক

ফেসবুক, টুইটারসহ সকল সোশ্যাল মিডিয়া ও অনলাইন কেনাকাটার উপর ৫% ব্যাট আরোপর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বৃহস্পতিবার দুপুরে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সংসদে এ বাজেট প্রস্তাব উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী। এর আগে মন্ত্রিসভার অনুমোদনের পর ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বাংলাদেশের এটি ৪৭তম বাজেট এবং বর্তমান আওয়ামী লীগ সরকারের ১৯তম। আর অর্থমন্ত্রী হিসাবে আবুল মাল আবদুল মুহিতের ১২তম বাজেট।

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ নামে ২০১৮-১৯ অর্থবছরের ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী। গত বছরের চেয়ে এ বছর বাজেটের আকার বাড়ছে মাত্র ৬৮ হাজার কোটি টাকা। নির্বাচনী বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা।

অর্থমন্ত্রী তার বক্তৃতায় বলেন, বর্তমানে ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। এ পণ্য বা সেবার পরিসরকে আরো বৃদ্ধি করার লক্ষ্যে ভার্চুয়াল বিজনেস নামে একটি সেবার সংজ্ঞা সৃষ্টি করা হয়েছে। এর ফলে অনলাইনভিত্তিক যেকোন পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় বা হস্তান্তরকে এ সেবার আওতাভুক্ত করা সম্ভব হবে। তাই ভার্চুয়াল বিজনেস সেবার উপর ৫ শতাংশ হারে ভ্যাট (মূসক) আরোপ করার প্রস্তাব করছি।

এছাড়াও বাজেটে যেসব পণ্যে মূল্য বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে তার মধ্যে রয়েছে ১০ শলাকার সিগারেট, বিড়ি, জর্দা, এনার্জি ড্রিংক। নেইলপালিশ, লিপস্টিক, বড়ি লোশন জাতীয় প্রসাধন সাম্রগীরও মূল্য বৃদ্ধি হচ্ছে। এছাড়াও মূল্য বৃদ্ধির তালিকায় রয়েছে রয়েছে বাথটাব, পলিথিন, প্লাস্টিক ব্যাগ, বিদেশি চকলেট, কফি, গ্রিন টি, আমদানি করা বাদাম প্রভৃতি।

-একে

৮ হাজার বর্গফুট জায়গা ও ২টি গাড়ি থাকলে সারচার্জ

দাম বাড়ছে যেসব পণ্যের

দাম কমছে যেসব পণ্যের

সবার জন্য পেনশনের প্রস্তাব অর্থমন্ত্রীর

করদাতার টার্গেট ১ কোটি!

ব্যয় বাড়বে ছোট ও পুরনো ফ্ল্যাটে​

আরও এক হাজার প্রাথমিক বিদ্যালয় স্থাপনের প্রস্তাব

‘২০৪১ সালে বাংলাদেশ সুখী, সমৃদ্ধ উন্নত দেশ হবে’

সোশ্যাল মিডিয়া ও অনলাইন কেনাকাটায় ৫% ভ্যাট

দাম বাড়ছে সিগারেট-লিপস্টিকের

প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৮ শতাংশ

করমুক্ত আয় সীমা অপরিবর্তিত

সমৃদ্ধ বাজেট, লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে প্রবৃদ্ধি

এ বাজেটে সর্বোচ্চ বরাদ্দ পরিবহন ও যোগাযোগ খাতে

দেশি ফোনের দাম কমলেও বাড়বে বিদেশি ফোনের​

‘যুদ্ধাপরাধীদের বিচারের আওতায় আনা সরকারের বড় সাফল্য’

বাজেটে রাজস্ব লক্ষ্যমাত্রা ৩ লাখ ৩৯ হাজার কোটি টাকা

বাজেট,ভ্যাট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close