• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

শ্রমিক নির্যাতন ও ঈদের বকেয়া বোনাসের দাবি

নারায়ণগঞ্জে ৪টি পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভ, সড়ক অবরোধ

প্রকাশ:  ২৪ জুন ২০১৮, ১৬:১২
নারায়ণগঞ্জ প্রতিনিধি

ঈদের বকেয়া বোনাস পরিশোধ, শ্রমিক ছাঁটাই ও নির্যাতন বন্ধের প্রতিবাদে নারায়ণগঞ্জের ফতুল্লার চারটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে। এসব দাবিতে শ্রমিকরা রোববার সকাল সাড়ে দশটা থেকে এগারোটা পর্যন্ত আধ ঘন্টা ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়ক অবরোধ করে রাখে। পরে পুলিশের আশ্বাসে শ্রমিকরা সড়ক অবরোধ তুলে নিয়ে ফতুল্লার ডিআইটি মাঠে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। এসময় রাস্তার দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়।

পুলিশ ও শ্রমিকরা জানায়, রোববার সকালে ফতুল্লার শিবুমার্কেট এলাকার সাকুরা গার্মেন্টসের এক শ্রমিককে মালিকপক্ষের লোকজন মারধর করে। এর প্রতিবাদে শ্রমিকরা কাজ বন্ধ করে দিয়ে রাস্তায় নেমে আসে। পরে তাদের সাথে যোগ দেয় একই এলাকার ওসমান, র‌্যাডিকেল ও আবির গার্মেন্টের শ্রমিকরা।

তারা একত্রিত হয়ে বকেয়া ঈদ বোনাস প্রদান এবং শ্রমিক ছাটাই ও নির্যাতন বন্ধের দাবিতে বিক্ষোভ করতে করতে ফতুল্লা থানার সামনে এসে প্রায় আধ ঘন্টা ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কে অবরোধ সৃষ্টি করে। পরে ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঞ্জুর কাদের দাবী পূরণের ব্যাপারে আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়। পরে শ্রমিকরা রাস্তার পাশের ডিআইটি মাঠে অবস্থান নিয়ে চার গামের্ন্টের কর্তৃপক্ষের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ প্রদান করে।

সকুরা গামেন্টের শ্রমিক আবুল কালাম ও সাত্তার মিয়া জানান, ঈদের আগে রাত দিন টানা কাজ করার পর গার্মেন্টস কর্তৃপক্ষ তাদের পুরো বোনাস প্রদান না করে আংশিক বোনাস দেয়। ঈদের ছুটির পর কাজে যোগ দিয়ে বাকি বোনাস দাবি করার কারনে এক শ্রমিককে মারধর করে মালিক পক্ষের লোকজন। তাদের দাবি কোন অনিয়মের প্রতিবাদ করলেই তাদের প্রায় মারধর ও চাকুরিচ্যুত করা হয়।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি এম এ শাহীন জানান, আমরা গার্মেন্ট মালিক শ্রমিকদের সাথে আলোচনা করে সমস্যা সমাধানের চেষ্টা করছি। আশা করি দ্রুতই শ্রমিকদের কাজে ফিরিয়ে নিতে পারবো।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঞ্জুর কাদের জানান, শ্রমিকদের লিখিত অভিযোগ গ্রহন করেছি। তাদের অভিযোগের ব্যাপারে বিকেএমইএ’র সভাপতি ও গার্মেন্ট মালিকদের সাথে কথা হয়েছে। যথা শিগিরই তারা এ ব্যপারে ব্যবস্থা নেবেন।

ওএফ

শ্রমিক,বেতন,বকেয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close