• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

সব শিশুর জন্য শিক্ষার সুযোগ উন্মুক্ত হয়েছে: শিক্ষামন্ত্রী

প্রকাশ:  ০৫ জুলাই ২০১৮, ১৯:২৫
নিজস্ব প্রতিনিধি

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন , প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষাক্ষেত্রে উল্লেখ করার মতো অগ্রগতি হয়েছে। গত নয় বছরে সবার জন্য শিক্ষার সুযোগ উন্মুক্ত করা সম্ভব হয়েছে। সব শিশু এখন বিদ্যালয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) বিকেলে ঢাকায় শেরে বাংলা নগরে এসডিজি বাস্তবায়ন পর্যালোচনা বিষয়ক জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

নুরুল ইসলাম নাহিদ বলেন , এসডিজি লক্ষ্য অর্জনে সরকার ব্যাপক কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। এ পরিকল্পনা বাস্তবায়নে বেসরকারি সংস্থা এবং উন্নয়ন সহযোগীসহ সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। কিছু সীমাবদ্ধতা ও ব্যর্থতা সত্ত্বেও শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য অর্জন সম্ভব হয়েছে। শিক্ষার গুণগত মান উন্নয়নও হয়েছে। তবে শিক্ষার মান আরও উন্নত করতে হবে, যাতে নতুন প্রজন্ম বিশ্বে নিজেদের স্থান করে নিতে পারে। সারাবিশ্বেই শিক্ষার মান উন্নয়নে চেষ্টা চলছে।

মন্ত্রী বলেন, 'আমাদের শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মকে বিশ্বমানের আধুনিক প্রযুক্তি, জ্ঞান ও দক্ষতা প্রদান করা এবং একই সাথে ভাল মানুষ হিসেবে তৈরি করা।'

'মাধ্যমিক শিক্ষায় বিরাট অগ্রগতি হয়েছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে শতকরা ৪৩ ভাগ শিক্ষার্থী নারী। কারিগরি শিক্ষায় ১৫ ভাগ এনরোলমেন্ট সম্ভব হয়েছে। ২০২০ সালে তা শতকরা ২০ ভাগে উন্নীত করা সম্ভব হবে।'

উল্লেখ্য, আজ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের ৭৪তম জন্মদিন। নিজের জন্মদিনে শিক্ষামন্ত্রী সবার কাছে দোয়া কামনা করেন তিনি।

এসএফ

নুরুল ইসলাম নাহিদ,শেরে বাংলা নগর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close