• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

হেলসিংকিতে বৈঠকে ট্রাম্প-পুতিন

প্রকাশ:  ১৬ জুলাই ২০১৮, ১৮:৩৮
আন্তর্জাতিক ডেস্ক

সব অনিশ্চয়তা অার বিতর্ককে পাশ কাটিয়ে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে মুখোমুকি বৈঠকে বসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সোমবার বিকেলে নির্ধারিত সময়ের এক ঘণ্টা পরে হেলসিংকির প্রেসিডেনশিয়াল প্যালেসে বিশ্বের প্রভাবশাশালী দুই নেতার বৈঠক শুরু হয়। নিজ নিজ দেশে ক্ষমতায় আসার পর এই প্রথম দ্বিপক্ষীয় বৈঠকে বসলেন ট্রাম্প-পুতিন।

সম্পর্কিত খবর

    বিশ্লেষকরা বলছেন, এ শীর্ষ বৈঠক নিয়ে নিজ দেশে রাজনৈতিক চাপের মুখে পড়তে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, অন্যদিকে এটি রাশিয়ার প্রেসিডেন্টের জন্য একটি ভূরাজনৈতিক বিজয়।

    যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের তদন্ত চলাকালে পুতিনের সঙ্গে ট্রাম্পকে বৈঠক না বসার আহ্বান জানিয়েছিলেন

    ডেমোক্র্যাটরা। তাদের ভাষ্য, ‘পুতিন যুক্তরাষ্ট্রের বন্ধু নয়।’ ডেমোক্র্যাটদের পাশাপাশি রিপাবলিকানরাও ট্রাম্পকে ওই বৈঠকে যোগ না দেওয়ার পরামর্শ দিয়েছিলেন। সিনেটর ম্যাককেইন মন্তব্য লড়েছিলেন, ট্রাম্প যদি পুতিনকে দায়ী করার বিষয়ে প্রস্তুতি নিয়ে না থাকেন, তাহলে তার উচিত হবে না ওই বৈঠকে যোগ দেওয়া।

    কিন্তু ওইসব পরামর্শকে পাত্তায় দিলেন ডোনাল্ড ট্রাম্প। বরং যুক্তরাষ্ট্রের বোকামি ও নির্বুদ্ধিতার কারণে বর্তমানে রুশ মার্কিন সম্পর্ক সবচেয়ে খারাপ অবস্থায় পৌছেছে বলে মন্তব্য করেন তিনি।

    ট্রাম্প-পুতিনের এ বৈঠকে নির্দিষ্ট কোনও বিশেষ ইস্যু নেই। মূলত দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের জন্যই চেষ্টা করবেন দুই দেশের দুই নেতা।

    এ শীর্ষ বৈঠকে দুই নেতার মধ্যে উষ্ণ কথাবার্তা ছাড়া বড় ধরনের কোনো সাফল্য অর্জিত হবে না বলেই মনে করছে বিশ্লেষকরা। বৈঠকে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার ক্ষতিগ্রস্ত কূটনৈতিক সম্পর্ক মেরামত শুরু করার বিষয়ে সমঝোতা হতে পারে, পাশাপাশি পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ ও সিরিয়ার মতো কয়েকটি ইস্যু নিয়ে সংলাপ শুরু করার বিষয়ে একটি চুক্তি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। পরস্পরের নেতৃত্বগুণের প্রশংসাকারী এই দুই নেতা তাদের দূতাবাসগুলোর কার্যক্রম ফের পূর্ণদ্যোমে শুরু করার এবং জব্দ করা কূটনৈতিক সম্পদ ফিরিয়ে দেওয়ার বিষয়েও সম্মত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

    tramp-putin,ট্রাম্প-পুতিন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close