• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

১৪ দলের সাথে আলোচনায় বসলেন তৃর্ণমূল বিএনপিসহ ৯টি দল

প্রকাশ:  ১৮ জুলাই ২০১৮, ২৩:০৪
নিজস্ব প্রতিবেদক

তৃণমূল বিএনপির প্রতিষ্ঠাতা ড. নাজমুল হুদা ও ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সসহ ৯টি দল চৌদ্দ দলের সাথে অসম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্যে নির্বাচনকে সামনে রেখে একসাথে জোট করে কাজ করার প্রত্যায় ব্যক্ত করেছেন।

বুধবার আওয়ামী লীগের ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে চৌদ্দ দলের মূখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও তৃণমূল বিএনপিসহ ৯টি দল জোটে গঠনের লক্ষ্যে আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

জোটের পাশে থেকে যুগপৎ আদর্শিক আন্দোলন-সংগ্রাম পালনের নিমিত্তে এই দলগুলোকে পাশে রাখছে ১৪ দলের নেতৃত্বে থাকা ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বেশ কয়েকটি দলের সঙ্গে আদর্শিক অমিলের বিষয়টিও বিবেচনায় নিয়ে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে ১৪ দলীয় জোট।

বিষয়টি জোটের একাধিক নেতা নিশ্চিত জানালেও জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিমের ভাষ্য- পুরো বিষয়টির সিদ্ধান্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর। আমরা আলোচনার বিষয়বস্তু তাকে (শেখ হাসিনা) অবহিত করব। আর সিদ্ধান্তও তিনিই নেবেন।

বুধবার দুপুরে ধানমণ্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ৯টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেন ১৪ দলীয় জোটের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। বিষয়টি নিয়ে মঙ্গলবার জোটের শরিকদের সঙ্গে বৈঠক করে জোটবৃদ্ধি বিষয়ে মতামত চান মোহাম্মদ নাসিম।

সেখানে শরিকরা জোটের পরিধি বাড়ানোর বিরোধিতা করেন। এমনটি জাতীয়তাবাদী ও ইসলামি ভাবধারার দলগুলো জোটে টানলে জোটের মূল উদ্দেশ্য কলুষিত হবে বলেও মন্তব্য করেন শরিক দলের কয়েকজন নেতা।

১৪ দলীয় জোটের একজন প্রভাবশালী নেতা নাম প্রকাশে অনিচ্ছুক জানান, ১৪ দলীয় জোট ১৪ দলীয়ই থাকবে। এখন যারা আসতে চায় তাদের নিয়ে নির্বাচনী জোট হতে পারে। সেই জোটে থাকছে নাজমুল হুদা জোটের ৯ দল। বিষয়টি প্রায় চূড়ান্ত বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে বিএনপির সাবেক নেতা তৃণমূল বিএনপির প্রতিষ্ঠাতা ব্যারিস্টার নাজমুল হুদা বলেন, জাতীয়তাবাদী শক্তি বলতে তাদেরই বোঝায় যারা অসাম্প্রদায়িক শক্তিকে বিশ্বাস করে। কুলষিত জাতীয়তাবাদের বিরুদ্ধে আমাদের আন্দোলন সুদৃঢ় করার জন্য জাতীয়তাবাদী জোট হিসেবে প্রধানমন্ত্রীর অনুরাগী হয়ে কাজ করতে চাই। যেসব চক্রান্ত হচ্ছে জনগণের বিরুদ্ধে সেটাকে মোকাবেলা করার জন্যই এই অসাম্প্রদায়িকতা জোট করার জন্য কাজ করব। শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করতে কাজ করব।

আলোচনায় তৃণমূল বিএনপির পাশাপাশি গণতান্ত্রিক আন্দোলন, ন্যাশনাল ডেমোক্রেটিক এলায়েন্স, সম্মিলিত ইসলামিক জোট, কৃষক শ্রমিক পার্টি, একামত আন্দোলন, জাগো দল, ইসলামিক ফ্রন্ট, গণতান্ত্রিক জোটের নেতারা উপস্থিত ছিলেন।

এ সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

১৪ দল,নাজমুল হুদা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close