• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অবশেষে রাইফার মৃত্যুতে মামলা নিলো পুলিশ

প্রকাশ:  ২০ জুলাই ২০১৮, ১৮:২০
চট্টগ্রাম সংবাদদাতা

চিকিৎসকের অবহেলায় আড়াই বছরের শিশু রাইফা খানের মৃত্যুর ঘটনায় দায়ের করা অভিযোগটি মামলা হিসেবে গ্রহণ করেছে চকবাজার থানা পুলিশ। বুধবার বিকেল ৪টার সময় বাবা রুবেল খানের দেয়া অভিযোগটি শুক্রবার (২০ জুলাই) বিকাল ৪টার দিকে মামলা হিসেবে গ্রহণ করা হয়।

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘রাইফার মৃত্যুর ঘটনায় তার বাবা রুবেল খানের দায়ের করা অভিযোগটি মামলা হিসেবে গ্রহণ করা হয়েছে। অভিযোগটি যাচাই-বাছাই করতে একটু সময় লেগেছে। মামলায় ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও তিন চিকিৎসকের নাম উল্লেখ এবং হাসপাতাল পরিচালনায় সংশ্লিষ্টদের আসামি করা হয়েছে।

আসামিরা হলেন–হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী, শিশু বিশেষজ্ঞ ডাক্তার বিধান রায় চৌধুরী, কর্তব্যরত ডা. দেবাশিষ সেনগুপ্ত ও ডা. শুভ্র দেব।

এদিকে, মামলা আমলে নিতে থানার গড়িমসির প্রতিবাদে আন্দোলনের ডাক দিয়েছিল চট্টগ্রামের সাংবাদিকরা। শুক্রবার দুপুরের মধ্যে অভিযোগটি মামলা হিসেবে নিয়ে আসামিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা না নিলে শনিবার আন্দোলনের লাগাতার কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছিল সাংবাদিক নেতারা। তবে শুক্রবার বিকেল পৌনে ৪টার দিকে থানা মামলা গ্রহণ করায় সে আন্দোলন স্থগিত করা হয়েছে।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দিন শ্যামল বলেন, শিশু রাইফার মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের গঠিত উচ্চ পর্যায়ের দুটি তদন্ত কমিটির প্রতিবেদনে ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ এবং হাসপাতালের তিন চিকিৎসককে দায়ী করা হয়েছে। এরপর বাদী রুবেল খান এজাহারে তাদেরই আসামি করেছেন। কিন্তু, বুধবার বিকেলে এজাহারটি চকবাজার থানায় দাখিল করা হলেও রহস্যজনক কারণে পুলিশ মামলা হিসেবে রেকর্ড করতে গড়িমসি করে।

এর আগে রাইফার বাবা রুবেল খানের দায়েরকৃত অভিযোগ মামলা হিসেবে নেয়া না হলে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে সিএমপি কার্যালয়ের সামনে আমরণ অনশনের ঘোষণা দেন।

তবে সাংবাদিক নেতাদের অনুরোধে রুবেল খান অনশনে বসেননি। শুক্রবার দুপুরের মধ্যে কোনো সিদ্ধান্ত না এলে অনশন শুরু করবেন বলে তিনি জানিয়েছিলেন।

শিশুকন্যা রাইফার মৃত্যুর ঘটনায় চার চিকিৎসকের বিরুদ্ধে সিএমপি চকবাজার থানায় লিখিত অভিযোগ দায়ের করেছিলেন রুবেল খান।

চট্টগ্রামের সাংবাদিক নেতৃবৃন্দের উপস্থিতিতে থানার ওসি আবুল কালাম আজাদ নিজে অভিযোগটি নিয়ে শিশু রাইফার বাবা রুবেল খানকে অনুলিপি দেন।

উল্লেখ্য, গত ২৯ জুন দিনগত রাতে সমকালের চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার রুবেল খানের আড়াই বছর বয়সী মেয়ে রাইফা খান ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

রাইফার মৃত্যুর পর তার পরিবার ও সাংবাদিকরা চিকিৎসকের ভুল চিকিৎসায় মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেন। পরে এ ঘটনা তদন্তে গঠিত দুইটি কমিটির প্রতিবেদনেও ভুল চিকিৎসা এবং অবহেলার কারণে রাইফার মৃত্যু হয় বলে উল্লেখ করা হয়।

-একে

রাইফা খান,মামলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close