• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

প্রবাসীকল্যাণমন্ত্রীর সঙ্গে বার্সেলোনা প্রবাসীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশ:  ২২ জুলাই ২০১৮, ০৯:৪১ | আপডেট : ২২ জুলাই ২০১৮, ০৯:৫৪
ইসমাইল হোসাইন রায়হান (স্পেন)
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম বি.এসসির বার্সেলোনা আগমন উপলক্ষ্যে এক মত বিনিময় সভার আয়োজন করেন বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ স্পেন।

রোববার সকাল ১২ ঘটিকার দিকে কাইয়্যা উরখিল সেন্ট্রো সিভিলে এই মত বিনিময় সভার আয়োজন করা হয়। উক্ত সভায় প্রধান অতিথি ছিলেন নুরুল ইসলাম বি.এসসি।দূতাবাসের হেড অব চ্যান্সেরী হারুন আল রশীদের পরিচালনায় সভাপতিত্ব করেন বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ স্পেনের মান্যবর রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

বিএমইটির মহাপরিচালক মো:সেলিম রেজা বলেন নুরুল ইসলাম বি.এসসি স্যারের নেতৃত্বে গতবছর সর্বোচ্চ পরিমাণ বাংলাদেশি জনশক্তি বিদেশে প্রেরণ করা হয়েছে।প্রত্যেকটি দেশে দক্ষ কারিগরের ব্যাপক চাহিদা রয়েছে।আগামীতে আরো বেশি লোক বিদেশে পাঠানোর পরিকল্পনা আছে বলে জানান তিনি।

বোয়েসলের এম ডি মরন কুমার চক্রবর্তী বলেন,বাংলাদেশ দিন দিন উন্নত হচ্ছে।এই উন্নয়ন অগ্রযাত্রার সিংহভাগ অংশীদার প্রবাসীরা। তাদের কষ্টার্জিত রেমিটেন্স বাংলাদেশে প্রেরণের মাধ্যমে বাংলাদেশের অর্থনীতির চাকাকে গতিশীল রাখে।প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে আগামীতে আরো বেশি পরিমাণে রেমিটেন্স পাঠানোর আহবান জানান তিনি।

হাসান মাহমুদ খন্দকার তার বক্তব্যের শুরুতে বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী,যার জন্ম না হলে আমরা একটি মানচিত্র পেতাম না, যার জন্য আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতি গভীর শ্রদ্ধাজ্ঞাপন করেন।বাংলাদেশিদের পক্ষ থেকে তিনি নিজে প্রবাসী কল্যান মন্ত্রীর নিকট আবদার রাখেন যেসকল বাংলাদেশি পাসপোর্ট জটিলতায় ভুগছেন তাদের সকলকে পাসপোর্টগুলো যেন ছেড়ে দেয়া হয়।এ ব্যাপারে মন্ত্রী মহোদয়ের হস্তক্ষেপ চান তিনি। প্রবাসের মাটিতে যদি বাংলাদেশের কেউ মৃত্যু বরণ করে তার সম্পূর্ন্ন খরচ প্রবাসী কল্যান মন্ত্রনালয় বহন করার জোড় দাবি জানান।

প্রশ্নোত্তর পর্বে পাসপোর্ট জনিত সমস্যা সমাধান,লাশের খরচ বহন, ভোটাধিকার, বিমান বন্দরে হয়রানী, প্রবাসীদের আইনি সহায়তার বিষয় গুলো উঠে আসে।

মাননীয় মন্ত্রী সকলের প্রশ্নের তাৎক্ষণিক জবাব প্রদান করেন ও সকলের সমস্যা গুলো লিখে নেন এবং সমাধানের ও আশ্বাস প্রদান করেন।সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার ইতোমধ্যেই প্রবাসীদের ভোটাধিকারের ব্যাপার নিয়ে পরিকল্পনা হাতে নিয়েছে,লাশের ব্যাপারে তিনি বলেন এটি সমাজ কল্যান মন্ত্রনালয়ের বিষয় তবে আমরা প্রবাসী কল্যান মন্ত্রণালয় বর্তমানে ওয়েজ ওর্নাস বোর্ডের সদস্যদের ৩ লক্ষ টাকা এবং দাফন বাবদ ৩৫ হাজার টাকা দিচ্ছি,পাসপোর্টের ব্যাপারে তিনি বাংলাদেশে গিয়ে এটি সমাধানের ব্যবস্থা করবেন বলে আশ্বাস প্রদান করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

ওএফ

প্রবাস,স্পেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close