• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মুক্তিযোদ্ধা কোটা রেখে সংস্কার হবে: প্রধানমন্ত্রী

প্রকাশ:  ২৪ জুলাই ২০১৮, ০২:১৩ | আপডেট : ২৪ জুলাই ২০১৮, ০২:৩৭
নিজস্ব প্রতিবেদক

মুক্তিযোদ্ধা কোটা ঠিক রেখে কোটা সংস্কারের পক্ষে আওয়ামী লীগ। সোমবার (২৩ জুলাই) সন্ধ্যায় আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানান।

সূত্র জানায়, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোটা সংস্কার আমরা চাই। তবে মুক্তিযোদ্ধা কোটা থাকবে।

তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনে রাজাকারের সন্তান ও স্বার্থানেশী মহল ইন্ধন জুগিয়েছে। রাজাকারের সন্তানরা মুক্তিযোদ্ধা কোটা চান না।

সূত্র জানায়, বৈঠকে সরকারি চাকুরির কোটা বাতিল বা সংস্কার নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এক্ষেত্রে শেখ হাসিনা কোটা সংরক্ষণ নিয়ে উচ্চ আদালতের রায় ও সরকারের গঠিত কমিটির প্রসঙ্গ তুলে ধরেন। তিনি বলেন, আমরা কোটা সংস্কার চাই। এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে কমিটি কাজ করছে। কমিটির রিপোর্ট পাওয়ার পর সিদ্ধান্ত নেওয়া হবে। তবে, কোটা বিষয়ে আদালতের নির্দেশনা রয়েছে। সেটি আমাদের বিবেচনায় নিতে হবে। মুক্তিযোদ্ধা কোটা বাদ দেওয়া যাবে না। এ কোটা বহাল রেখে দরকার হলে অন্য সব কোটা বাতিল করা হবে।

নেতাদের দেয়া তথ্য অনুযায়ী সভায় কোটা সংস্কার আন্দোলন সম্পর্কে আলোচনার সূত্রপাত করেন দলের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। তিনি বলেন, নেত্রী এই ইস্যুটির সমাধান হওয়া উচিত। এ আলোচনায় অংশ নেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

এ সময় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমি কীভাবে সমাধান করবো? আমি তো মুক্তিযোদ্ধা কোটা রাখার পক্ষে। ২০০১ সালে আমাকে বিশ্বব্যাংক যে প্রস্তাব দিয়েছিল তা মানলে আমি ক্ষমতায় আসতে পারতাম। মুক্তিযুদ্ধের প্রশ্নে আপস করলে আমার রাজনীতি করার দরকার কী?

প্রধানমন্ত্রী ছাত্রলীগের কমিটি গঠনের বিষয়ে বলেন, অন্যান্য কাজের ফাঁকে ছাত্রলীগের কমিটির বিষয়টি দেখছি। প্রার্থীদের সঙ্গে বসেছি। ছাত্রলীগের নেতা নির্বাচন কমিশনের সঙ্গে আলাপ করে কমিটি ঘোষণা দেবো।

প্রধানমন্ত্রী,মুক্তিযোদ্ধা কোটা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close