• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শাহবাগে শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষ, আটক ৪

প্রকাশ:  ০৬ আগস্ট ২০১৮, ১৭:০২ | আপডেট : ০৬ আগস্ট ২০১৮, ১৭:৫১
ঢাবি প্রতিনিধি

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস ও শাহবাগ এলাকায় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ সময় ফাঁকা গুলি, কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে পুলিশ। এ ঘটনায় অন্তত ১২ জন আহত হয়েছেন। এছাড়াও চার শিক্ষার্থীকে আটক করে পুলিশ।

সোমবার (৬ আগস্ট) বিকেল তিনটার দিকে ঢাবি ক্যাম্পাস থেকে শিক্ষার্থীরা একটি মিছিল নিয়ে শাহবাগের দিকে আসতে থাকলে পুলিশ তাতে বাঁধা দেয়। এ নিয়ে বাকবিতণ্ডার এক পর্যায়ে সংঘর্ষ শুরু হয়।

এসময় পুলিশ শিক্ষার্থীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। জলকামান দিয়ে পানি ছোড়ে। পরে লাঠিপেটা শুরু করে।

প্রত্যক্ষদর্শীরা জানায়,সংঘর্ষে ১২ জন আহত হয়েছে।পুলিশ ঘটনাস্থল থেকে চারজনকে আটক করেছে। আটককৃতদের একজনের নাম হোসাইন ইশাদী মাহমুদ। অন্যদের নাম জানা যায়নি।

সকাল থেকে শাহবাগ এলাকায় পুলিশের অবস্থান ছিল। বেলা একটার দিকে ইউনিভার্সিটি কেন্দ্রীয় মসজিদ পর্যন্ত এসেছে মিছিল আসলে পুলিশ সতর্ক অবস্থান নেয়।

বেলা তিনটার দিকে মিছিলটি শাহবাগমুখী হলে থানার সামনে এসে বাধার মুখে পড়ে। পুলিশি বাধার মুখে শিক্ষার্থীরা পিছু হটে যায়।

পুলিশ এখনও ওই এলাকায় অবস্থান নিয়ে আছে।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে আজ সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। পরে মিছিলটি রোকেয়া হল, ভিসি চত্বর, কলাভবন, বাণিজ্য অনুষদ প্রদক্ষিণ করে আবার রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। পরে বিকেল তিনটার দিকে মিছিলটি শাহবাগে গেলে সংঘর্ষ বাধে।

/এসএফ

শিক্ষার্থীদের আন্দোলন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close