• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যেসব বাড়তি সুবিধা পাবেন আকাশবীণায়

প্রকাশ:  ২০ আগস্ট ২০১৮, ১৭:৪৪
পূর্বপশ্চিম ডেস্ক

রাশিয়া-চীন হয়ে রোববার (১৯ আগস্ট) বিকেল ৫টা ২৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ ‘আকাশবীণা’। চতুর্থ প্রজন্মের সর্বাধুনিক এই উড়োজাহাজটিকে বিমানবন্দরে স্বাগত জানানো হয় ওয়াটার ক্যানন স্যালুট দিয়ে।

জানা যায়, উড়োজাহাজটি প্রশান্ত মহাসাগর পার হয়ে রাশিয়ার আকাশে ঢোকে। রাশিয়ার দীর্ঘ আকাশপথ পেরিয়ে এটি প্রবেশ করে চীনের আকাশে। সেখান থেকে মিয়ানমারে প্রবেশে করে বাংলাদেশে এসে পৌঁছায়।

ড্রিমলাইনার আকাশবীণায় যাত্রীরা ওয়াইফাইয়ের মাধ্যমে বিনামূল্যে ১০ মেগাবাইট ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এর বেশি প্রয়োজন হলে কিনে নিতেও পারবেন। প্রতিটি আসনের সামনে থাকা এলইডি স্ক্রিনে সরাসরি দেখা যাবে বিবিসি, সিএনএনসহ ৯টি টেলিভিশন চ্যানেল।

টিভি দেখতে খারাপ লাগছে? তাহলে শতাধিক দেশি-বিদেশি চলচ্চিত্র থেকে দেখতে পারেন পছন্দের ছবিটি। চাইলে গেমসও খেলতে পারেন।

এই মুহূর্তে আপনি কোথায় আছেন? কিংবা আপনার গন্তব্যই বা কতদূর? সে সব তথ্য জানতে পারবেন ওই স্ক্রিনে। থ্রিডে দেখতে পারবেন চারপাশের পরিবেশ।

আকাশবীণায় রয়েছে বোতাম টিপে জানালার শাটার খোলা ও বন্ধ করা সুবিধা। চাইলে চারপাশে থাকা আলোগুলো একটু নিভিয়ে ঘুমিয়েও নিতে পারবেন। এজন্য প্রতিটি সিটের সাথে রয়েছে মুড লাইট সিস্টেম।

ইঞ্জিনের শব্দ কমাতে আকাশবীণায় ব্যবহার করা হয়েছে বিশেষ প্রযুক্তি। ফলে অন্যান্য উড়োজাহাজের চেয়ে কানে একটু কম শব্দ আসবে এটাই স্বাভাবিক।

আগামী ১ সেপ্টেম্বর থেকে বাণিজ্যিক ভাবে যাত্রা শুরু করবে আকাশবীণা। এদিন থেকে ২০০ মার্কিন ডলারে ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা এবং ২৯০ মার্কিন ডলারে ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা পথে ভ্রমণ করা যাবে।

/অ-ভি

আকাশবীণা,সুবিধা,রাশিয়া-চীন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close