• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

লোপা-তুষারের জামিন মঞ্জুর, লুমার শুনানি সোমবার

প্রকাশ:  ২৭ আগস্ট ২০১৮, ০১:৫১ | আপডেট : ২৮ আগস্ট ২০১৮, ২০:৩৬
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

নিরাপদ সড়ক আন্দোলন চলাকালে গুজব প্রচারের দায়ে গ্রেফতার নারী উদ্যোক্তা বর্ণালী চৌধুরী লোপা ও কোটা সংস্কার আন্দোলনে গ্রেফতার শিক্ষার্থী তৌহিদুল ইসলাম তুষার জামিন পেয়েছেন। রোববার (২৬ আগস্ট) ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত এই তাদের জামিন মঞ্জুর করেন। এছাড়া, কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক ও ইডেন কলেজের ছাত্রী লুৎফুন্নাহার লুমার জামিনের শুনানি সোমবার ধার্য করেছেন আদালত।

রোববার ঢাকার মহানগর হাকিম সুব্রত ঘোষ তুষারের জামিন দেন। তুষারের আইনজীবীরা জামিন আবেদন করলে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা এর বিরোধিতা করেন। আদালত উভয় পক্ষের বক্তব্য শুনে তার জামিনের আবেদন মঞ্জুর করেন।

তবে একই মামলায় লুমার জামিন পিছিয়ে গেছে। তার জামিনের আবেদন শুনানির এক পর্যায়ে আইনজীবীরা আরও শুনানি করার জন্য সোমবার দিন ধার্য রাখতে আদালতে আবেদন করেন। এরই পরিপ্রেক্ষিতে আজ তার জামিন শুনানি অনুষ্ঠিত হবে। এ নিয়ে শিক্ষার্থীদের দু’দফায় ৬৫ জনের জামিন হল।

এদিকে, নিরাপদ সড়কের দাবিতে করা আন্দোলনে আওয়ামী লীগ অফিস ভাংচুরের ঘটনায় করা তিন মামলায় লোপা জামিন পেয়েছেন। রোববার লোপার আইনজীবীরা ঢাকার সিএমএম আদালতে তার জামিন চেয়ে আবেদন করেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী এসআই মকবুলুর রহমান জামিনের বিরোধিতা করেন। ঢাকার সিএমএম সাইফুজ্জামান হিরো উভয় পক্ষের বক্তব্য শুনে ১০ হাজার টাকা বন্ডে জামিন মঞ্জুর করেন। আসামিপক্ষে মামলা পরিচালনা করেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মো. মহসিন মিয়া, এইচএম মাসুমসহ বেশ কিছু আইনজীবী।

আদালতে আইনজীবীরা বলেন, তিন মামলার এজাহারে লোপার নাম নেই। বাদী সন্দেহজনক কোনো আচরণও করেননি। এরপরও পুলিশ রাস্তা থেকে তাকে আটক করে মামলাগুলোতে গ্রেফতার দেখিয়েছে। তাকে দু’দিনের রিমান্ডে নেয়া হলেও কোনো তথ্য নেই। মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে জামিন দেয়ার জন্য তারা আবেদন করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, রিমান্ডে আসামি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। এসব তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। তাই তাকে জামিন না দিয়ে কারাগারে আটক রাখা প্রয়োজন।

প্রসঙ্গত, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় সংঘাত, ভাঙচুর, উসকানি ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে ৫২টি মামলায় ৯৯ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। তাঁদের মধ্যে ৫১ জন শিক্ষার্থীই জামিনে মুক্তি পেয়েছেন। অন্যদিকে কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে যুক্ত লুৎফুন্নাহার লুমা ছাড়া সব শিক্ষার্থী জামিনে মুক্তি পেয়েছেন।

-একে

লুৎফুন্নাহার লুমা,লোপা,কোটা আন্দোলন,সড়ক আন্দোলন,জামিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close