• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

কয়লা চুরি হয়নি, এটা সিস্টেম লস : সাবেক এমডি

প্রকাশ:  ২৯ আগস্ট ২০১৮, ২১:১০
নিজস্ব প্রতিবেদক

বড়পুকুরিয়া কয়লা খনি থেকে কোন কয়লা চুরি হয়নি, এটি ‘সিস্টেম লস’-এর কারণে হয়েছে বলে দাবি করেছেন কোল মাইনিং কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক হাবিবউদ্দিন আহম্মদ।

বুধবার ঢাকায় দুদকের জিজ্ঞাসাবাদের পর তিনি সাংবাদিকদের বলেন, আমি শুরু থেকেই বলে এসেছি, কয়লা চুরি বা দুর্নীতি হয়নি। কয়লা গায়েবের ঘটনাটি ‘সিস্টেম লস’, তা তদন্তেই বেরিয়ে আসবে।

তিনি বলেন, ১৩ বছর ধরে কয়লা পরিবহন হয়েছে। এ সময় যত কয়লা নষ্ট হয়েছে, সেটি একসঙ্গে বিরাট পরিমাণ মনে হচ্ছে। তবে সামগ্রিক হিসাবে তা দেড় শতাংশেরও কম। আন্তর্জাতিক মানদণ্ডে এটা খুবই গ্রহণযোগ্য পরিমাণ।

বড়পুকুরিয়া কয়লাখনিতে দুর্নীতির মামলার তদন্তের অংশ হিসেবে খনির সদ্য সাবেক ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) আট ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার সকাল থেকে দুদকের উপপরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা শামসুল আলম এ জিজ্ঞাসাবাদ করেন।

তারা হলেন- সদ্য সাবেক এমডি হাবিবউদ্দিন আহমদ, সাবেক দুই কোম্পানি সচিব আবুল কাশেম প্রধানিয়া ও মোশারফ হোসেন সরকার, মহাব্যবস্থাপক (জেনারেল সার্ভিস) মাসুদুর রহমান হাওলাদার, ব্যবস্থাপক (প্রোডাকশন ম্যানেজমেন্ট) অশোক কুমার হালদার, ব্যবস্থাপক (মেইনটেন্যান্স অ্যান্ড অপারেশন) আরিফুর রহমান, ব্যবস্থাপক (ডিজাইন, কন্সট্রাকশন অ্যান্ড মেইনটেন্যান্স) জাহিদুল ইসলাম ও উপব্যবস্থাপক (সেফটি ম্যানেজমেন্ট) একরামুল হক।

একই মামলায় মঙ্গলবার জিজ্ঞাসাবাদ করা হয় মহাব্যবস্থাপক (মাইন অপারেশন) আবু তাহের মো. নুরুজ্জামান চৌধুরী, উপমহাব্যবস্থাপক একেএম খালেদুল ইসলাম, উপব্যবস্থাপক (মেইনটেন্যান্স অ্যান্ড অপারেশন) মোরশেদুজ্জামান, উপব্যবস্থাপক (প্রোডাকশন ম্যানেজমেন্ট) হাবিবুর রহমান, উপব্যবস্থাপক (মাইন ডেভেলপমেন্ট) জাহেদুর রহমান, উপব্যবস্থাপক (ভেন্টিলেশন ম্যানেজমেন্ট) সত্যেন্দ্র নাথ বর্মণ, ব্যবস্থাপক (নিরাপত্তা) সৈয়দ ইমাম হাসান ও উপমহাব্যবস্থাপক (মাইন প্ল্যানিং অপারেশন) জোবায়ের আলীকে।

১৬ আগস্ট জিজ্ঞাসাবাদ করা হয় উপমহাব্যবস্থাপক (মেইনটেন্যান্স অ্যান্ড কন্টাক্ট ম্যানেজমেন্ট) মো. নাজমুল হক, ব্যবস্থাপক (কোল হ্যান্ডলিং ম্যানেজমেন্ট) মো. শোয়েবুর রহমান, ব্যবস্থাপক (প্রোডাকশন ম্যানেজমেন্ট) মো. সাইদ মাসুদ, উপব্যবস্থাপক (মেইনটেন্যান্স অ্যান্ড অপারেশন) মো. মাহাবুব হোসেন, সহকারী ব্যবস্থাপক (প্রোডাকশন ম্যানেজমেন্ট) মো. মনিরুজ্জামান, সহকারী ব্যবস্থাপক (কোল হ্যান্ডলিং ম্যানেজমেন্ট) মো. মাহাবুব রশিদ ও ব্যবস্থাপক (স্টোর) মো. দিদারুল কবিরকে।

১৩ আগস্ট উল্লিখিত কর্মকর্তাসহ ৩২ জনকে তলব করে চিঠি দেয় দুদক। বাকি সাতজনকে আগামীকাল বৃহস্পতিবার জিজ্ঞাসাবাদের কথা রয়েছে।

বৃহস্পতিবার দুদকে হাজির থাকতে বলা হয়েছে উপব্যবস্থাপক (কোল হ্যান্ডলিং অ্যান্ড ম্যানেজমেন্ট) মো. খলিলুর রহমান, সাবেক মহাব্যবস্থাপক (ফাইন্যান্স) আব্দুল মান্নান পাটোয়ারী ও গোপাল চন্দ্র সাহা, ব্যবস্থাপক (হিসাব) সারোয়ার হোসেন, ব্যবস্থাপক (সেলস ও রেভিনিউ কালেকশন) মো. কামরুল হাসান, উপব্যবস্থাপক (মার্কেটিং ও কাস্টমার সার্ভিসেস) মোহাম্মদ নোমান প্রধানিয়া, সাবেক মহাব্যবস্থাপক (প্রশাসন) একেএম সিরাজুল ইসলাম ও শরিফুল আলম এবং সহকারী ব্যবস্থাপক (নিরাপত্তা) আল আমিনকে।

চলতি মাসের প্রথম দুই সপ্তাহে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) সাবেক চার এমডি এসএম নুরুল আওরঙ্গজেব, প্রকৌশলী খুরশীদুল হাসান, আমিনুজ্জামান ও মিজানুর রহমান এবং মহাব্যবস্থাপক (সারফেস অপারেশন) সাইফুল ইসলাম সরকারকে জিজ্ঞাসাবাদ করে দুদক।

কয়লা লোপাটের ঘটনায় গত ২৭ জুলাই রাতে বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ আনিসুর রহমান বাদী হয়ে মামলা করেন। মামলায় ১৯ আসামির বিরুদ্ধে খনির এক লাখ ৪৫ হাজার টন কয়লা গায়েবের অভিযোগ আনা হয়।

মামলার তদন্তের ভার পড়ে দুদকের ওপর। এরই ধারাবাহিকতায় মামলার ১৯ আসামিসহ পেট্রোবাংলার ২১ কর্মকর্তার দেশত্যাগে নিষেধাজ্ঞার জন্য পুলিশের বিশেষ শাখায় (এসবি) চিঠি দেয় দুদক।

-একে

কয়লা গায়েব,বড়পুকুরিয়া কয়লা খনি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close