• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

‘কর ফাঁকিবাজ বিত্তশালীদের চিহ্নিত করছে এনবিআর’

প্রকাশ:  ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৭ | আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

দেশে কর ফাঁকিবাজ বিত্তশালীদের চিহ্নিত করতে কমিশনারেটগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

বুধবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর শান্তিনগরের বিসিএস (কর) একাডেমি ভবনে ৩৬তম নিয়োগপ্রাপ্ত সহকারী কর কমিশনারদের ছয় মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান শেষে এ কথা জানান।

তিনি বলেন, আমাদের দেশের গ্রামগুলোতে অনেক বিত্তশালী রয়েছেন। অথচ তারা করের আওতার বাইরে। তাই এসব বিত্তশালীদের আগামী বাজেটে করের আওতায় আনা| করের আওতায় আনা গেলে জাতীয় অর্থনীতি আরও সমৃদ্ধ হবে|

মোশারফ হোসেন বলেন, আমাদের দেশে যে পরিমাণ জনসংখ্যা রয়েছে সেই তুলনায় কর আদায় হচ্ছে না। আর অনেকে আছেন তারা নিয়মিত কর ফাঁকি দিয়ে থাকেন আর এসব কর দাতাদের খুঁজে বের করার জন্য নব নিয়োগপাপ্ত কর ক্যাডাদের উপর দায়িত্ব দেওয়া হবে। এমনকি তাদের আত্নীয় স্বজনও বাদ যাবেনা। এবং তাদের যতটুকু কর দেয়ার সামর্থ্য আছে সেই পরিমাণে কর আদায় করার নির্দেশ দেন তিনি।

তিনি আরও বলেন, অনেক বিত্তশালী আছেন যাদেরকে আমরা করের আওতায় আনতে পারছিনা। আর এটা হল আমাদের ব্যর্থতা। কারণ তাদের সর্ম্পূণ সম্পদের হিসাব খুজে বের করার দায়িত্ব আমাদের। আর তারা যদি দেশের সম্পদ বিদেশে পাচার না করে থাকে তাহলে তাদের সম্পদ খুজে বের করা খুব সহজ হবে। সেই লক্ষে আমি আমার কর অফিসারদের নির্দেশ দিব।

এনবিআরের চেয়ারম্যান জানান, এখন থেকে যে কর নির্ধারণ করা হবে এর আগে আমরা স্পেশাল পদ্ধতি অবলম্বন করবো। আর ব্যক্তিগত করদাতা যারা রয়েছেন যারা ব্যবসা করে তাদের ব্যাংকের হিসাব নিকাশ প্রত্যকের হালনাগাদ করা হবে। এতে আগামীতে কর আদায় করা সহজ হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ, বাংলাদেশ সিভিল সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও কর-৮ এর কমিশনার সেলিম আফজাল বক্তব্য রাখেন।

ওএফ

এনবিআর,কর
apps