• মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫
  • ||

মিয়ানমারকে চাপ দেওয়ার আহ্বান ওআইসি’র

প্রকাশ:  ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২১ | আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২৭
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারকে চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন মুসলিম দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) পার্লামেন্টারি ইউনিয়নের প্রতিনিধিরা।

বুধবার (১২ সেপ্টেম্বর) কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পর সাংবাদিকদের সাথে কথা চলা কালিন আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি এই আহ্বান জানান তারা।

উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্পে এক প্রেস ব্রিফিংয়ে ওআইসি পার্লামেন্টারি ইউনিয়নের প্রতিনিধি দলের নেতা (সেক্রেটারি জেনারেল) এম জুহামেদ কুরাইশি নিয়াজ বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসন তরান্বিত করতে এবং রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে ওআইসিভুক্ত দেশগুলোকে আরও জোরালো ভূমিকা রাখতে হবে। পাশাপাশি মিয়ানমারের সঙ্গে যেসব দেশের সম্পর্ক ভালো তাদেরকেও এই সংকট সমাধানে এগিয়ে আসতে হবে।’ রোহিঙ্গা ক্যাম্পে ওআইসি`র প্রতিনিধি দল

তিনি আরো বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক চুক্তি হয়েছে তা একটি ভাল দিক। তবে যেসব মুসুলিম দেশের সাথে মিয়ানমারের সম্পর্ক ভাল রয়েছে তাদেরকেও এগিয়ে আসতে হবে’।

তিনি বলেন, ‘রোহিঙ্গাদের এই সংকটে আন্তর্জাতিক সম্প্রদায়ের বসে থাকলে চলবে না। আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই রোহিঙ্গাদের পাশে থাকতে হবে। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসে এবং তাদের সঙ্গে কথা বলে যে অবস্থা দেখেছি, তা সত্যিই অবর্ণনীয়। এতে বোঝা যায় মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর সত্যিই বর্বর নির্যাতন হয়েছে। আমাদের অবশ্যই রোহিঙ্গাদের পাশে এসে দাঁড়াতে হবে এবং তাদের সাহায্যে এগিয়ে আসতে হবে। এজন্য মিয়ানমারকে চাপ প্রয়োগ করার আহবান জানাই।’

রোহিঙ্গা,মিয়ানমার,কক্সবাজার