• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

১ অক্টোবর থেকে কার্যকর

মালয়েশিয়ায় বিদেশি কর্মীরা ১০ বছরের বেশি ভিসা নবায়ন করতে পারবে

প্রকাশ:  ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৫০
আহমাদুল কবির (মালয়েশিয়া)

মালয়েশিয়ায় বিদেশি কর্মীরা ১০ বছরের বেশি ভিসা নবায়ন করতে পারবে। সরকারের এমন ঘোষণায় মালিক পক্ষ এবং বিদেশি কর্মিদের হতাশা কাটল। চলতি বছরের জুন মাসে মালয়েশিয়া সরকার সিদ্ধান্ত নিয়েছিল যে, বিদেশি কর্মীদের ১০ বছরের বেশি ভিসা দেয়া হবে না। গত ২২ জুন এক নোটিশের মাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানায় অভিবাসন দফতর। ফলে লক্ষাধিক বাংলাদেশি কর্মীদের দেশে ফিরার আশঙ্কা তৈরি হয়েছিল।

শুধু বিদেশি কর্মীদের মধ্যেই নয় মালিক পক্ষ ও ছিল শংকায়। পরবর্তীতে বিভিন্ন কোম্পানীর মালিক পক্ষ সরকারের কাছে আবেদন করলে এবং সংশ্লিষ্টদের সঙ্গে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা আলোচনার মাধ্যমে তাদের অক্লান্ত প্রচেষ্টায় দক্ষ কর্মীদের অভাব পূরণে সরকার এ সিদ্ধান্ত সিদ্ধান্ত থেকে ফিরে এসেছে।

মালয়েশিয়ায় কর্মরত বিদেশি কর্মীরা ১০ বছরের পর আবার ভিসা নবায়ন করে দেশটিতে অবস্থান করতে পারবে বলে জানিয়েছেন মানবসম্পদ মন্ত্রী এম কোলাসিগারান। মন্ত্রী সাংবাদিকদের জানান, ২৯ আগস্ট মন্ত্রী পরিষদ এ সিদ্ধান্তে তাদের সম্মতি প্রকাশ করেছেন। ১ আক্টোবর থেকে কার্যকর হবে এ সিদ্ধান্ত।

স্থানীয় একাধিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়,বিদেশী কর্মীরা ১০ বছরের পর শুধু মাত্র তিনবছর বা তিনবার তাদের ভিসা নবায়ন করতে পারবে বলে জানান এম কোলাসিগারান। তবে, এ সকল বিদেশি কর্মীরা এন্ট্রি পারমিট, স্থায়ীভাবে বসবাস বা মালয়েশিয়ার নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে না বলেও জানান তিনি।

মানবসম্পদ মন্ত্রী আরও বলেছেন যে,১৯৯২ সাল থেকে সরকার কর্তৃক সিদ্ধান্তে বিদেশি কর্মী নিজেরাই তাদের লেভি (ভিসা কর) পরিশোধ করতো, পরে ২০১৬ যালের ২৫ মার্চ মন্ত্রীপরিষদ সিদ্ধান্ত নেয় যে, কর্মীরা নয় নিয়োগকর্তারাই তাদের বিদেশী কর্মীদের লেভি পরিশোধ করবে। এটি চলতি বছরের জানুয়ারি মাস থেকে কর্যকর হয়েছে।

কোলাসিগারান মনে করেন, এ সিদ্ধান্তের ফলে নিয়োগকর্তারা তাদের দক্ষ বিদেশি কর্মীদের কাজে বলবৎ রাখতে পারবে। এ বিষয়ে দূতাবাসের শ্রম কাউন্সিলরের সঙ্গে যোগাযোগকরা হলে কাউন্সিলার মো: সায়েদুল ইসলাম পূর্বপশ্চিমবিডি.কমকে বলেন, গত ২২ জুন যখন মালয়েশিয়া সরকার ঘোষণা দেন ১০ বছরের বেশি বিদেশি কর্মীদের ভিসা নবায়ন করবেন না। এমন ঘোষণায় আমাদের দেশের দক্ষ কর্মীরা হতাশায় ভোগছিলেন। অনেকে ফোন করে বিষয়টি জানার চেষ্টা করেছেন।

আমরা অভয় দিয়ে বলেছি এ বিষয়ে হাইকমিশনার মুহা.শহীদুল ইসলামের নির্দেশনায় সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা চলছে অবশ্যই ভাল সু-সংবাদ পাব। দূতাবাসের অক্লান্ত প্রচেষ্টায় ও মালিক পক্ষের আবেদনের প্রেক্ষিতে সরকার তাদের দাবি মেনে নিয়ে দক্ষ কর্মীদের ভিসা নবায়নের সুযোগ করে দিয়েছেন। আর এ ভিসা নবায়নের সুযোগ করে দেয়ায় দূতাবাসের পক্ষ থেকে মালয়েশিয়া সরকারকে ধন্যবাদ জানিয়েছেন হাইকমিশনার মুহা.শহীদুল ইসলাম।

ওএফ

শ্রমিক,ভিসা,নবায়ন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close