• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জাতীয় নির্বাচনের আগে ডাকসু ভোট সম্ভব নয়: ঢাবি ছাত্রলীগ

প্রকাশ:  ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫৩
নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদ নির্বাচনের আগে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভোট গ্রহণ করা সম্ভব নয় বলে মনে করে বিশ্ববিদ্যালয়টির শাখা ছাত্রলীগ। তারা বলছেন, ডাকসু একটি জাতীয় ইস্যু। এটা কোনো ছোট বিষয় নয়। দীর্ঘ ২৮ বছর ধরে বন্ধ থাকা এ নির্বাচন কয়েক মাসের মধ্যে করা সম্ভব নয়। তাই জাতীয় নির্বাচনের আগে নয়, নির্বাচনের পরে যত আগেই সম্ভব ডাকসু নির্বাচন করা হোক।

ডাকসু ভোটের ব্যাপারে শনিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয় সংলগ্ন অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ছাত্রনেতাদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক আলোচনা সভায় এ দাবি জানায় ছাত্রলীগ।

ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন। তবে এ দাবির বিরোধিতা করেছেন অন্য ছাত্রসংগঠনের নেতারা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান সভাপতিত্বে সভায় বিশ্ববিদ্যালয় ক্রিয়াশীল ছাত্রসংগঠনগুলোর মধ্যে বাংলাদেশ ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্র মৈত্রী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (দু’টি) আলোচনায় অংশ নেয়।

জাতীয় নেতৃত্ব তৈরির ক্ষেত্র মনে করা হয় ডাকসুকে। কিন্তু ১৯৯০ সালের ৬ জুন ডাকসু নির্বাচনের পর ছাত্র সংগঠনগুলোর দাবির পরিপ্রেক্ষিতে বেশ কয়েকবার উদ্যোগ নেওয়া হলেও সে নির্বাচন হয়নি।

দুই যুগ ধরে ডাকসু নির্বাচন না হওয়ায় প্রশাসনকে বাধ্য করতে ২০১২ সালে একটি রিট আবেদন হয়। গত জানুয়ারিতে হাইকোর্ট ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচনের ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

আদালতের নির্দেশনা অনুসারে ডাকসু নির্বাচন অনুষ্ঠানের জন্য কোনো পদক্ষেপ গ্রহণ না করায় উপাচার্যসহ তিনজনকে গত ৪ সেপ্টেম্বর আইনি নোটিশ পাঠানো হয়। গত ১২ সেপ্টেম্বর আদালতের নির্দেশনার পরও ডাকসু নির্বাচন অনুষ্ঠানে কোনো পদক্ষেপ না নেওয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়। এরপরই ডাকসু ভোট আয়োজন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ক্রিয়াশীল ছাত্রসংগঠনগুলোর সঙ্গে এ আলোচনার আয়োজন করে।

/এসএম

জাতীয় নির্বাচন,ডাকসু,ছাত্রলীগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close