• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এমপিওর ফয়সালা আগামী মাসের মধ্যে: শিক্ষামন্ত্রী

প্রকাশ:  ১৬ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৯
নিজস্ব প্রতিবেদক

আগামী একমাসের মধ্যে স্কুল-কলেজ এমপিওভুক্তির বিষয়ে একটা সমাধান আসবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, ঠিক কতগুলো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা সম্ভব হবে তা নির্ভর করছে অর্থপ্রাপ্তির ওপর। তবে আগামী একমাসের মধ্যে এমপিওভুক্তির বিষয়ে চূড়ান্ত সমাধান আসবে।

রোববার জাতীয় সংসদে আ খ ম জাহাঙ্গীর হোসাইনের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

সরকারি দল আওয়ামী লীগের সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন প্রশ্ন করেছিলেন, আগামী ডিসেম্বরের আগে কতটি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে ।

জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ২০১০ সালের পর শিক্ষা প্রতিষ্ঠান আর এমপিওভুক্তি করা সম্ভব হয়নি। অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া করতে পারি না। আমরা অর্থ ছাড়ের জন্য আরও আগে থেকেই অর্থমন্ত্রীকে অনুরোধ করে যাচ্ছি। তবে ইতোমধ্যে অর্থমন্ত্রী রাজি হয়েছেন এবং কিছু টাকা বরাদ্দও দিয়েছেন।

এমপিওভুক্তির জন্য আমরা একটি ক্রাইটেরিয়া নির্ধারণ করে প্রজ্ঞাপন দিয়েছি। আগ্রহীরা অনলাইনে আবেদন করবেন। বাছাই করা হবে। কী ভিত্তিতে দেব, প্রধানমন্ত্রীর মতামত নিয়ে আগামী মাসের মধ্যে ফয়সালা হবে।

তবে কতগুলো শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট করে বলতে পারেননি শিক্ষামন্ত্রী।

এখানে অনেক বিষয় থাকে। আমরা চেষ্টা করছি বাড়ানোর জন্য। আগামী মাসের মধ্যে ফয়সালা হয়ে যাবে, বলেন তিনি।

বেগম সানজিদা খানমের আরেক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যেসব জেলায় সরকারি স্কুল, কলেজ নেই সেখানে সরকারিকরণ হবে। তবে যেখানে এরইমধ্যে স্কুল-কলেজ সরকারিকরণ করা হয়েছে নতুন করে সেখানে কোনো স্কুল, কলেজ সরকারিকরণ করার পরিকল্পনা নেই

শিক্ষামন্ত্রী,এমপিওর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close