• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে শুক্রবার লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশ:  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫৩
পূর্বপশ্চিম ডেস্ক

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৩তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার (২১ সেপ্টেম্বর) লন্ডনের উদ্দেশে দেশ ছাড়বেন। ৬ দিনের এ সফরে ২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন তিনি। একই দিন তার জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করারও কথা রয়েছে।জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে প্রধানমন্ত্রীর একাধিক বিশ্ব নেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, শুক্রবার বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট করে লন্ডনের উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী। একই দিনে লন্ডনের স্থানীয় সময় ৩টা ৫৫ মিনিটে বিমানটির হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানাবেন।

লন্ডনে দু’দিনের যাত্রাবিরতির পর প্রধানমন্ত্রী রবিবার সকালে নিউ ইয়র্কের উদ্দেশে রওনা হবেন।

এ সফরে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন এবং যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও’র সঙ্গেও সাক্ষাৎ করবেন।

নিউ ইয়র্কের কনভেন কনফারেন্স সেন্টারে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম আয়োজিত ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইমপ্যাক্ট সামিট-এও তার যোগদানের কথা রয়েছে। শেখ হাসিনা ২৫ সেপ্টেম্বর সাইবার নিরাপত্তা এবং আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক অনুষ্ঠানে অংশ নেবেন। সাধারণ পরিষদ ভবনের নর্থ ডেলিগেট লাউঞ্জে জাতিসংঘের মহাসচিব আয়োজিত মধ্যাহ্ন ভোজে যোগদান করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর জাতিসংঘ সদর দফতরে ইন্টার প্রেস সার্ভিসেস (আইপিএস) আয়োজিত সংবর্ধনাতেও যোগদানের কথা রয়েছে।

২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় প্রধানমন্ত্রী সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে ভাষণ দেবেন এবং এভিনিউয়ে গ্লোবাল হোপ কোয়ালিশন আয়োজিত বার্ষিক নৈশভোজে যোগ দেবেন। আর ২৮ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের নিউ ইয়র্কের কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে অংশ নেবেন প্রধানমন্ত্রী। ওই দিনউ ঢাকার উদ্দেশে যুক্তরাষ্ট্র ছাড়বেন তিনি। আবুধাবী হয়ে ২৯ সেপ্টেম্বর রাতে দেশে ফেরার কথা রয়েছে তার।

/রবিউল

জাতিসংঘ সাধারণ পরিষদ,শেখ হাসিনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close