• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

আলোচনায় বসতে মোদিকে চিঠি লিখলেন ইমরান

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০১৮, ১১:০৮ | আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০১
আর্ন্তজতিক ডেস্ক

মাস খানেক আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক চিঠি লিখেছিলেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খানকে। যদিও সেখানে দ্বিপাক্ষিক আলোচনার কোনও ইঙ্গিত ছিল না বলেই জানিয়েছিল ভারত। এবার মোদিকে চিঠি লিখলেন ইমরান। আর সেই চিঠিতে শান্তিস্থাপনের জন্য আলোচনার ডাক দেওয়া হয়েছে।

চলতি মাসের শেষে নিউ ইয়র্কে ইউএনজিএ সামিটে উপস্থিত থাকবে ভারত ও পাকিস্তানের প্রতিনিধিরা। সেখানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশীর বৈঠকের জন্যও ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

সম্পর্কিত খবর

    ভারত-পাকিস্তানের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক করার জন্য যা যা পদক্ষেপ নেওয়া দরকার তা নেবে পাকিস্তান। ক্ষমতায় আসার পর এক ভাষণে এমনটাই বলেছিলেন ইমরান খান। এরপর মোদী ফোন করে শুভেচ্ছাও জানান ইমরানকে।

    এদিকে, গত কয়েকদিন ধরে সুষমা ও কোরেশীর বৈঠক আদৌ হবে কিনা, তা নিয়ে জোর জল্পনা চলছিল। ইমরানের চিঠিতে এই প্রথম আনুষ্ঠানিকভাবে কোনও এক তরফে বৈঠকের জন্য আবেদন জানানো হল।

    সূত্রের খবর, এই চিঠিতে ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনার বার্তা দিয়েছেন ইমরান। পাঠানকোট এয়ারবেস অ্যাটাকের পর থেকেই স্থগিত হয়ে আছে দুই দেশের শান্তি আলোচনা। কাশ্মীর কিংবা জঙ্গিবাদের মত গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে আলোচনা করতে চেয়েছেন ইমরান। এর আগে ২০১৫ তে শেষবার ইসলামাবাদে এক সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন সুষমা স্বরাজ।

    ১৭ আগস্ট জয়ী হয়েই ভারতের জন্য সুসম্পর্কের ইঙ্গিত দেন ইমরান খান। জয়ের পরই সাংবাদিক বৈঠকে প্রথমেই কাশ্মীর সমস্যাকে গুরুত্ব দিয়ে তিনি জানান, দ্রুত সমস্যা সমাধানের পথ খুঁজবেন। আলোচনাই একমাত্র কাশ্মীর সমস্যার সমাধান, তাই আলোচনায় বসেই সমস্যা সমাধানের ইঙ্গিত দেন ইমরান।

    কাশ্মীরের সমস্যা গুরুতর, তবে সমস্যা সমাধান সম্ভব, বলেন ইমরান। দু’টি দেশ মুখোমুখি টেবিলে বসলেই একটা পথ বেরোবে বলে উল্লেখ করেন তিনি। প্রতিবেশী দেশ হিসেবে ভারত পাকিস্তানের কাছে গুরুত্বপূর্ণ, তাই কোনওভাবেই কাশ্মীর প্রসঙ্গকে কারণ করে দুই দেশ তিক্ততা বয়ে নিয়ে যাবে না বলেও জানান।

    /এসএইচ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close