• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

ডিজিটাল হলো ৬ষ্ঠ শ্রেণির বই

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১০
নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল হলো ৬ষ্ঠ শ্রেণির ১৬টি পাঠ্যপুস্তক। ইন্টারনেট থেকে এখন যে কেউ ডাউনলোড করে পড়ার সুযোগ পাবে। পাঠ্যবইয়ে যেসব বিষয় বুঝতে সমস্যা হতো ডিজিটাল বইয়ে শব্দ, ছবি ও ভিডিও দেখে শিক্ষার্থীরা সহজেই তা বুঝতে সক্ষম হবে।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত ডিজিটাল পাঠ্যপুস্তক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব বিষয় তুলে ধরেন।

তিনি বলেন, শিক্ষার্থীরা যাতে সহজভাবে পাঠ্যপুস্তক পড়তে পারে সে জন্য ডিজিটালাইজ করা হয়েছে। বর্তমানে ৬ষ্ঠ শ্রেণির বই ডিজিটাল করা হয়েছে। পর্যায়ক্রমে সব পাঠ্যপুস্তক ডিজিটাল করা হবে।

নাহিদ বলেন, এর আগে নবম-দশম শ্রেণির ৬টি বইয়ের ই-লানিং ম্যাটেরিয়াল তৈরি করা হয়েছে। সেসিপ প্রকল্পের আওতায় ৭ম শ্রেণির ৬টি এবং ৮ম শ্রেণির ৬টি ইন্টারএকটিভ ডিজিটাল বই তৈরি প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি আরও বলেন, শুধু আধুনিক প্রযুক্তি আর মোটা বই তুলে দিলে ভালো মানুষ হবে না, এ জন্য শিক্ষক ও অভিভাবকদের সচেতন হবে। সমাজের শিক্ষকতা পেশার চাইতে সম্মানজনক আর কোনও পেশা নেই। শিক্ষকরা ব্রত হিসেবে কাজ করছেন। শিক্ষকরাই আমাদের নিয়ামক শক্তি। তাদের প্রচেষ্টায় আমাদের সন্তানরা আধুনিক ও মানসম্মত মানুষ হিসেবে গড়ে উঠবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারয়ণ চন্দ্র সাহার সভাপতিত্বে এ অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, এশীয় ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ এবং টিচিং কোয়ালিটি ইমপ্রুভমেন্ট-২ প্রকল্পের পরিচালক মো. জহির উদ্দিন বাবর বক্তৃতা করেন।

৬ষ্ঠ শ্রেণি,পাঠ্যপুস্তক,শিক্ষামন্ত্রী,নুরুল ইসলাম নাহিদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close