• সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৫
  • ||
শিরোনাম

ভিয়েতনামকে ২-০ গোলে উড়িয়ে দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ

প্রকাশ:  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩৭
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের বাছাইয়ে শুরু থেকেই গ্রুপ সেরার প্রশ্নে বাংলাদেশের প্রতিদ্বন্দ্বী ভাবা হচ্ছিল ভিয়েতনামকে। বাংলাদেশ ও ভিয়েতনামের মেয়েদের ম্যাচটি ছিল অলিখিত ফাইনাল। সমান পয়েন্ট থাকায় দুই দলের সামনেই ছিল গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠার। বাংলাদেশ জয়ের ধারা বজায় রেখে অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে। রোববার কমলাপুর শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে বাংলাদেশ ২-০ গোলে ভিয়েতনামকে হারিয়েছে। গোল দুটি করেছেন তহুরা ও আখি।

শুরু থেকেই ভিয়েতনামের মেয়েরা রক্ষণাত্মক খেলতে থাকেন। কৌশল ছিল আক্রমণে খেলার। সময় নষ্ট করার প্রবণতা ছিল শুরু থেকেই। তবে বল বেশি সময় ছিল ভিয়েতনামের মেয়েদের পায়ে। স্বাগতিক মেয়েরা গোলের দেখা পায় ৪৫ মিনিটে। প্রথমার্ধের শেষ মিনিটে তহুরার গোলে বাংলাদেশ এগিয়ে যায়। আনাই মগিনির ক্রসে ভিয়েতনামের গোলরক্ষক দাও থি ফ্লাইট মিস করলে শট নেন শামসুন্নাহার। গোল লাইনের কাছ থেকে তহুরা হেড করে বল জালে পাঠান।

৫৯ মিনিটে তহুরা বল জালে পাঠিয়ে গোল উদযাপন শুরু করলেও তার আগেই সহকারী রেফারি অফসাইডের পতাকা দেখান। তবে ব্যবধান বাড়াতে বেশি সময় নেয়নি বাংলাদেশের মেয়েরা। ৬৩ মিনিটে বাম প্রান্ত থেকে অধিনায়ক মারিয়া মান্ডার কর্নারে শামসুন্নাহার হেড নিলে ক্রসবারে লেগে বল ফিরে আসে। আখি খাতুনের প্রথম শট গোলরক্ষক ফিরিয়ে দিয়েও শেষ রক্ষা করতে পারেননি-ফিরতি বলে আঁখির বা পায়ে বল জালে জড়ালে দ্বিতীয় গোল পায় বাংলাদেশ।

৮৫ মিনিটে তৃতীয়বারের মতো তহুরার গোল বাতিল হয় অফসাইডে। শেষ পর্যন্ত ২-০ গোলের জয়েই লাল-সবুজ জার্সিধারী কিশোরীরা জায়গা করে নেয় এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় পর্বে।

গতবারের চেয়ে এবার দলসংখ্যা বেড়েছে বাছাইপর্বে। তাইতো প্রথম রাউন্ডের ৬ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা দুই রানার্সআপ দল উঠছে দ্বিতীয় রাউন্ডে। ৮ দল দ্বিতীয় রাউন্ডে খেলবে ২ গ্রুপে। সেখান থেকে চারটি দল উঠবে চূড়ান্ত পর্বে। চূড়ান্ত পর্বের আয়োজক এবারও থাইল্যান্ড। স্বাগতিক থাইল্যান্ড এবং উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান সরাসরি খেলবে শিরোপা নির্ধারনী পর্বে। গত বারের মতো এবারও গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় পর্বে যেতে চান বাংলাদেশের কোচ।

/এস কে

apps