• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘নির্বাচনের তফসিল ঘোষণার দায়িত্ব নির্বাচন কমিশনের’

প্রকাশ:  ০১ অক্টোবর ২০১৮, ১৮:১০
নিজস্ব প্রতিবেদক

নির্বাচনে তফসিল ঘোষণা নিয়ে নির্বাচন কমিশনে (ইসি) কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন কমিশনার কবিতা খানম। তিনি বলেন, তফসিলের তারিখ ঘোষণার দায়িত্ব নির্বাচন কমিশনের (ইসি)।

এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে।

সোমবার (১ অক্টোবর) নির্বাচন কমিশনের নিজ কার্যালয়ে এ কথা বলেন তিনি। এর আগেও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছিলেন। পরে সামালোচনার মুখে তিনি দুঃখ প্রকাশ করেন।

কবিতা খানম বলেন, তিনি (ওবায়দুল কাদের) নির্বাচন কমিশনের সঙ্গে আলাপ করে এই কথা বলেছেন বলে আমি মনে করি না। বিদ্যমান সবগুলো আইনই অত্যন্ত শক্তিশালী। আমরা যদি এর প্রয়োগ করি, তবে অবশ্যই শক্তিশালীভাবেই প্রয়োগ করা হবে। কারণ আইনের প্রয়োগটাই আসল। অনেক শক্ত আইন করে তার প্রয়োগ না করলে আইন যতই শক্তিশালী হোক, ফল পাওয়া যায় না। আইন যেহেতু আছে, প্রয়োগ অবশ্যই হবে।

নির্বাচনে ইভিএম ব্যবহার প্রসঙ্গে এই নির্বাচন কমিশনার বলেন, কতটুকু দক্ষ মানুষ পাচ্ছি এ যন্ত্র ব্যবহারের জন্য এবং ভোটারদের সচেতন করতে পারছি তার ওপরে নির্ভর করে কমিশন সিদ্ধান্ত নেবে নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কিনা।

তিনি বলেন, ‘সিটি কর্পোরেশনের ফলাফলও খারাপ নয়। সেখানেও তেমন অভিযোগ ওঠেনি। ইভিএম আইনি স্বীকৃতি পেলে ম্যানুয়ালে আইনের অপব্যবহারের ফলে যে শাস্তির বিধান ছিল, ইভিএমের ক্ষেত্রেও একই রাখা হয়েছে।’

আরপিওতে ১০ থেকে ১২টি সংশোধনীর প্রস্তাব করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আগে নির্বাচনের বিরুদ্ধে আপিলের সুযোগ ছিল, আগে একসেপ্টেন্সের (গ্রহণযোগ্যতা) বিরুদ্ধেও আপিলের সুযোগ ছিল, তবে আইনে ছিল না। অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার একটা বিষয় আছে। ঋণখেলাপিদের সাত দিন আগে যেটা ছিল, এখন সেটা মনোনয়নপত্র জমা দেয়ার আগের দিন পর্যন্ত প্রস্তাব করা হয়েছে।’

তিনি বলেন, ‘আচরণ বিধিমালাতে একটি বিধি আছে, যেখানে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কথা বলা আছে। সেখানে বলা আছে, সরকারি সুযোগ-সুবিধা ব্যবহার করে “গুরুত্বপূর্ণ ব্যক্তিরা” নির্বাচনী প্রচার চালাতে পারবেন না। এটা বিদ্যমান আইনেই আছে। তফসিল ঘোষণার পরে আমরা বিষয়গুলো দেখব। বিধিবহির্ভূত যদি কিছু করা হয়, সেক্ষেত্রে নির্বাচন কমিশনের অ্যাকশন নেয়ার সুযোগ তো আছেই। এখনও তফসিল ঘোষণা হয়নি। তফসিল ঘোষণার পরেই কমিশন আচরণবিধি লঙ্ঘন হচ্ছে কি না, সেই বিষয়টা দেখবে। তার আগে দেখবে না।

নির্বাচন,কমিশনার কবিতা খানম,ইসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close