Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ২১ জানুয়ারি ২০১৯, ৮ মাঘ ১৪২৫
  • ||

পূর্বপশ্চিম সম্পাদক খুজিস্তা নূর-ই-নাহারিন মুন্নির জন্মদিন আজ

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০১৮, ০১:২২ | আপডেট : ০৪ অক্টোবর ২০১৮, ০১:৫৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

পূর্বপশ্চিমবিডি ডট নিউজের সম্পাদক খুজিস্তা নূর-ই-নাহারিন (মুন্নি) এর আজ ৫১ তম জন্মদিন। তিনি একজন সফল নারী উদ্যোক্তা ও ব্যবসায়ী। শেয়ারবাজারের সুপ্রতিষ্ঠিত ব্রোকারেজ হাউস মডার্ন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন।দেশের সফল এ শেয়ার ব্যবসায়ী একজন সাধারণ বিনিয়োগকারী থেকে নিজেই ব্রোকারেজ হাউস প্রতিষ্ঠা করেছেন, দেখিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) প্রথম নারী পরিচালক নির্বাচিত হওয়ার কৃতিত্ব।

খুজিস্তা নূর-ই-নাহারিন (মুন্নি) একজন সফল ব্যবসায়ী হলেও লেখালেখি করছেন দীর্ঘদিন ধরে। প্রায় দুই দশক ধরে বিভিন্ন পত্রিকায় নিয়মিত তিনি কলাম লিখছেন।পূর্বপশ্চিমবিডি ডট নিউজের আত্মপ্রকাশের শুরু থেকে তিনি অনলাইন নিউজপোর্টালটির সঙ্গে জড়িত। প্রথমে তিনি যুক্ত ছিলেন উপদেষ্টা হিসেবে। পরে ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে সম্পাদক হিসেবে দায়িত্ব নেন। খ্যাতিমান সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক পীর হাবিবুর রহমান প্রতিষ্ঠিত পূর্বপশ্চিমবিডি ডটনিউজ খুজিস্তা নূর-ই-নাহারিন মুন্নির নেতৃত্বে এখনও পাঠকপ্রিয়তা ধরে রেখেছে।

খুজিস্তা নূর-ই-নাহারিন মুন্নি'র জন্ম জামালপুরে। চার ভাই-বোনের মধ্যে তিনি সবার ছোট । জামালপুরেই কেটেছে তার শৈশব কৈশোর। জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে। অনার্সসহ মাস্টার্স সম্পন্ন করে যুক্ত হন শেয়ার ব্যবসায়। ১৯৯৯ সাল থেকে তিনি পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করেন, মুলধন ছিল নিজের সঞ্চয় করা ৫০ হাজার টাকা। ২০০৪ সালে ব্রোকারেজ হাউসের মালিক হন। নিজের মেধা-দক্ষতা ও ধৈর্য্য কাজে লাগিয়ে আজ তিনি দেশের অন্যতম শীর্ষ শেয়ার ব্যবসায়ী।

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের পরিচালক পদে খুজিস্তা নূর-ই-নাহারিন (মুন্নি) প্রথম নারী, যিনি ২০১৩ সালে সদস্যদের সরাসরি ভোটে নির্বাচিত হন। এর আগে ডিএসইতে নারী পরিচালকরা মনোনীত হতেন। তিনি এই সেক্টরে একজন পাইওনিয়ার। ঢাকা ক্লাব সহ বিভিন্ন সামাজিক ক্লাবের সদস্যা মুন্নী ছাত্র জীবন থেকে ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত।বর্তমানে আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য উপ কমিটির সক্রিয় সদস্য।

সাফল্যের এ পর্যায়ে আসতে অনেক কঠিন পথ পাড়ি দিতে হয়েছে খুজিস্তা নূর-ই-নাহারিন (মুন্নি)। পুরুষতান্ত্রিক সমাজে চলার পথে পদে পদে বাধার সম্মুখীন হন। কিন্তু কোনো বাধায় তাকে দমাতে পারেনি। পুরুষের রক্তচক্ষু উপেক্ষা করে প্রবল ইচ্ছাশক্তি আর সাহস নিয়ে এগিয়ে গেছেন সামনে।

নারীর সাফল্যোর সামাজিক বাধা অতিক্রমের বিষয়ে তিনি বলেন, নারীদের বাধা নারী নিজেই। জন্মের পরপরই তাকে শেখানো হয় এ কাজগুলো মেয়েরা করবে, এ কাজগুলো ছেলেরা করবে। পরিবার থেকেই এ বাধা আসে। নারীকে প্রতিটি পদক্ষেপেই ভাবতে শেখায় এ কাজটা তার জন্য না। এ জায়গাটার উত্তরণ ঘটাতে হবে নিজের পরিবার থেকেই এবং নারীকে নিজের সঙ্গে কথা বলে এগোতে হবে যে, একটা পুরুষ পারলে আমি পারব না কেন।

২০১২ সালে জীবনের নির্মম বাস্তবতার মুখোমুখি হন খুজিস্তা নূর-ই-নাহারিন (মুন্নি)। স্বামী নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনের নেতা ও সাবেক ছাত্রলীগ সভাপতি ডা. জাহাঙ্গীর সাত্তার টিংকু ব্রেইন ক্যান্সারে আক্রান্ত হয়ে মাত্র ৪৮ বছর বয়সে মারা যাওয়ার পর একা হয়ে যান তিনি। তবু মানসিকভাবে ভেঙে পড়েননি খুজিস্তা নূর-ই-নাহারিন। শক্ত হাতেই ধরেন জীবনের হাল। মেয়ে শ্রেয়শ্রী শাহরিন সাত্তার আর ছেলে শায়েরসাত্তারকে তিনি বুঝতে দেননি বাবা হারানোর শূন্যতা। সন্তানদের আদর্শিক মানুষ হিসেবে গড়ে তুলেছেন তিনি।

নারীর সাফল্যের প্রতীক আজ মুন্নী, হয়ে ওঠেছেন অনুসরণীয় ব্যক্তিত্ব। শুভ জন্মদিন, খুজিস্তা নূর-ই-নাহারিন (মুন্নি)।

খুজিস্তা নূর-ই-নাহারিন (মুন্নি)
apps